• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০
BK

ইউরোপে তাপদাহে সতর্কতা জারি

ইউরোপে তাপদাহে সতর্কতা জারি
ছবি : ইন্টারনেট

ইউরোপে তাপদাহ আগের যেকোনো রেকর্ড ভাঙতে পারে বলে সতর্কতা জারি করেছেন আবহাওয়াবিদরা। ইউরোপের আবহাওয়া বিষয়ে সতর্কতা জারিবিষয়ক সংস্থা মেটেওএলার্ম ইতোমধ্যে পর্তুগাল ও স্পেনের জন্যে লাল সতর্কতা জারি করেছে। আশঙ্কা করা হচ্ছে, তাপদাহের কারণে জীবন বিপন্ন হতে পারে। খবর বিবিসির।

খবরে বলা হয়, ইউরোপের বর্তমান সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস। ১৯৭৭ সালের জুলাই মাসে গ্রিসের রাজধানী এথেন্সে এই তাপমাত্রা বিরাজ করেছিল। তবে সম্প্রতি সে রেকর্ড ভাঙার সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

স্পেন ও পর্তুগালজুড়ে দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। এর সঙ্গে যোগ হয়েছে আফ্রিকান গরম বাতাস। ‘বিবিসি ওয়েদার’ অনুসারে,  গতকাল শুক্রবার ও আজ শনিবার স্পেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং পর্তুগালের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করার আশঙ্কা রয়েছে। এখন পর্যন্ত পর্তুগালে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হচ্ছে ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। স্পেন ও পর্তুগালের তুলনায় বেশ কমই আছে যুক্তরাজ্যের তাপমাত্রা। সেখানে সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা যেতে পারে।

মেটেওএলার্ম পর্তুগালের দক্ষিণাঞ্চল ও স্পেনের বাদাজোজ প্রদেশের জন্য লাল সতর্কতা জারি করেছে। এ ছাড়া ইতালিতেও মধ্যাঞ্চল ও উত্তরাঞ্চলের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। এর মধ্যে রয়েছে রোম, ফ্লোরেন্স ও ভেনিসের মতো পর্যটন এলাকাও।