• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪০
BK

বঙ্গবন্ধুকে নিয়ে গাইলেন হাবিব মোস্তফা

বঙ্গবন্ধুকে নিয়ে গাইলেন হাবিব মোস্তফা
ছবি : ইন্টারনেট

পনের আগস্ট জাতীয় শোক দিবসকে উপলক্ষ করে প্রতিশ্রুতিশীল কণ্ঠশিল্পী-গীতিকবি হাবিব মোস্তফা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি বিশেষ গান প্রকাশ করেছেন। ‘তোমার এক ফোঁটা রক্তের ঋণ, আজও আমি অশ্রুহীন- চোখে কেঁদে যাই অবিরাম, দিতে পারিনি আমি তোমার স্বপ্নের দাম, ঘুমাও তুমি জাতির পিতা, লাল সবুজের পতাকাতে মিশে আছো প্রাণের নেতা’ এমন হূদয়গ্রাহী কথামালার গানটির শিরোনাম ‘রক্তের ঋণ’। গাওয়ার পাশাপাশি গানটি লিখেছেন, সুর করেছেন হাবিব মোস্তফা নিজেই। সঙ্গীত আয়োজন করেছেন অণু মোস্তাফিজ।

গানটি সম্পর্কে হাবিব মোস্তফা বলেন, শেখ মুজিব কখনোই রাজনৈতিক ইস্যু নয় তিনি আমাদের জাতীয় সম্পদ, বঙ্গবন্ধু আমাদের সকলের মাথার তাজ। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে একাত্তরের রক্তস্রোত পাড়ি দিয়ে কোটি জনতা স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে এনেছে, পৃথিবীর মানচিত্রে ‘বাংলাদেশ’ নামক একটি সবুজ ভূখণ্ডের জন্ম হয়েছে।

কিন্তু পরিতাপের বিষয় হলো, এমন মহান নেতাকেই বিপদগামী কিছু হায়নার হাতে সপরিবারে নির্মমভাবে জীবন উৎসর্গ করতে হয়েছে। তাঁর এই নিরপরাধ ‘রক্তের ঋণ’ শোধ করার উপায় নেই কোনোভাবেই। আজো শিশু রাসেলের নিষ্পাপ মুখ আমাদের অশ্রুহীন নির্বাক বোবা কান্নায় পাথর করে দেয়। আকাশ বাতাসে প্রকম্পিত এই শোকগাথা। একজন সংস্কৃতিকর্মী হিসেবে নিজ প্লাটফর্মে থেকে পনের আগস্টের এই বিয়োগান্তক ঘটনা নিয়ে একটি গান করার তাগিদ অনুভব করি। সেই ভাবনা থেকেই গানটির জন্ম।’

হাজী তুহিনের পরিকল্পনা ও তত্ত্বাবধানে পলাশ খানের পরিচালনায় গানটির ভিডিওতে অতিথি চরিত্রে অভিনয় করেছেন হাজী তুহিন ও কেয়া চৌধুরী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত হওয়া শেখ মুজিবুর রহমানের পরিবারের সকল সদস্যের আত্মার প্রতি সম্মান জানিয়ে গানটি প্রকাশ করেছে সুরঞ্জলি।