• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ৯ মহররম ১৪৪০
BK

জয়ার ‘এক যে ছিল রাজা’

ছবি: সংগৃহীত

কাঁটাতারের ওপারে একের পর এক ছবিতে কাজ করে যাচ্ছেন জয়া আহসান। এরই মধ্যে টালিগঞ্জের নিয়মিত অভিনেত্রীর তালিকায় চলে এসেছে তার নাম। এবার পূজায় কলকাতায় আসছে জয়া আহসানের নতুন ছবি ‘এক যে ছিল রাজা’। সম্প্রতি প্রকাশিত হয়েছে ছবিটির মোশন পোস্টার।

জানা গেছে, ‘এক যে ছিল রাজা’ ছবিটি পরিচালনা করেছেন সৃজিত মুখার্জি। ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে। গাজীপুরের ভাওয়াল সন্ন্যাসীকে নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এতে ভাওয়াল সন্ন্যাসী চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত।

এর আগে, ‘সন্ন্যাসী রাজা’ শিরোনামের একটি ছবি করেছিলেন উত্তম কুমার। সেটির গল্পও ছিল গাজীপুরের ভাওয়াল সন্ন্যাসীর। এ বিষয়ে কলকাতার একটি গণমাধ্যমকে সৃজিত জানান, ‘ছবি দুটি সম্পূর্ণ আলাদা। পার্থ চট্টোপাধ্যায়ের ‘অ্যা প্রিন্সলি ইমপস্টার’ বই থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটি নির্মাণ করেছেন তিনি। ভাওয়াল সন্ন্যাসীর কোর্ট কেস প্রাধান্য পেয়েছে ছবিতে।

গল্পের প্রয়োজনে কিছু চরিত্রে পরিবর্তন এনেছেন সৃজিত। উল্লেখ করে তিনি বলেন, ‘সব চরিত্রেরই একটা ঐতিহাসিক ভিত্তি আছে। ছবিতে রাজার ভূমিকায় যিশু সেনগুপ্ত। তার স্ত্রীর চরিত্রে রয়েছেন রাজনন্দিনী পাল। রাজার বোনের ভূমিকায় রয়েছেন জয়া আহসান। দুই উকিলের ভূমিকায় দেখা যাবে অঞ্জন দত্ত ও অপর্ণা সেনকে।’

ছবির গল্পে দেখা যাবে, মরে যাওয়া রাজা আবার ফিরে এসেছেন। তাকে দেখে বিব্রত ও ভীত পরিবার এবং এলাকাবাসী। সবাই জানে রাজার মৃত্যু হয়েছে ১২ বছর আগে। তার সৎকারও হয়েছে। সেই রাজা যখন ফিরে এসে নিজেকে ভাওয়ালের রাজা দাবি করে বসে তখনই শুরু হয় ঝামেলা। বাঁধে মামলা। মামলা চলে প্রায় ১৬ বছর।