• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

স্যাটেলাইটের নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি

বিশ্লেষকদের সতর্কবার্তা
স্যাটেলাইটের নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি
সংরক্ষিত ছবি

এয়ারক্রাফট, জাহাজসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহূত বেশ কয়েকটি স্যাটেলাইট সিস্টেমে নিরাপত্তা ত্রুটি শনাক্ত করেছেন আইও অ্যাক্টিভ নামক একটি প্রতিষ্ঠানের নিরাপত্তা বিশ্লেষকরা। এ ত্রুটির সুযোগ নিয়ে হ্যাকাররা স্যাটেলাইটগুলোর নিয়ন্ত্রণ নিতে সক্ষম হবে বলেও সতর্ক করেছেন তারা। এ ছাড়া ত্রুটির কারণে তারা এসব স্যাটেলাইট সিস্টেমের ক্ষতি সাধন করতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছেন।

প্রতিষ্ঠানটির একজন নিরাপত্তা বিশ্লেষক রুবেন সান্টামারটা জানান, এসব ত্রুটির ফল খুব মারাত্মক হতে পারে। এর মাধ্যমে এয়ারক্রাফটের গতিপথ পরিবর্তন করে দেওয়া সম্ভব বলেও মন্তব্য করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের কয়েকটি সামরিক ঘাঁটি এবং জাহাজে অবস্থিত স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশনেও কিছু ত্রুটি পাওয়া গেছে বলে জানিয়েছেন এ নিরাপত্তা বিশ্লেষক।

এ ত্রুটির সুযোগ নিয়ে তিনি স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেমে অনুপ্রবেশ করতে সমর্থ হয়েছেন বলেও জানান একটি সংবাদমাধ্যমকে। তার মতে, ক্ষতিকর প্রোগ্রাম বা ম্যালওয়ারের মাধ্যমে নয়, বরং সফটওয়্যার ডেভেলপমেন্টের সময়ই কোনোভাবে এ ত্রুটি তৈরি হয়ে থাকতে পারে। এ ত্রুটি দূর করার জন্য কিছু ডিভাইসে সফটওয়্যার আপডেট দেওয়ার চেষ্টা করা হলেও তাতে ব্যর্থ হয়েছেন তারা। আর তাই পুরো ডিভাইস সিস্টেমই পরিবর্তন করার প্রয়োজন হতে পারে বলে মনে করছেন তিনি।

আগামী বৃহস্পতিবার লাস ভেগাসে অনুষ্ঠিতব্য ব্ল্যাক হ্যাট সিকিউরিটি কনফারেন্সে এ ত্রুটির বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করবে আইও অ্যাক্টিভ।