• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪০
BK

রক্তের দাগ উঠাতে করণীয়

রক্তের দাগ উঠাতে করণীয়
সংরক্ষিত ছবি

আর কয়েকদিন পরেই ঈদুল আজহা অর্থাৎ কোরবানির ঈদ। এদিন ব্যস্ত থাকতে হবে কোরবানির পশু কাটাকাটি আর মাংস বিলানো, বাড়িতে রান্না ইত্যাদি কাজে। এত কাজের মাঝে পরনের কাপড়ে রক্তের দাগ লেগে যাওয়াটা খুবই স্বাভাবিক। বার বার দাগ লাগার ভয়ে কাপড়ও বদলাতে চান না অনেকে। তাই রক্তের দাগ শুকিয়ে যায়, যা পরে কেমিক্যাল দিয়ে কিংবা লন্ড্রিতে দিয়েও পুরোপুরি ওঠানো সম্ভব হয় না। রক্তের দাগ শুকানোর আগেই ধুয়ে ফেলার চেষ্টা করতে হবে। ঈদের দিনের ব্যস্ততার কারণে তা সম্ভব না হলে ২৪ ঘণ্টার মধ্যে ধুয়ে নিতে হবে। অনেকে মনে করেন, গরম পানিতে দাগ তাড়াতাড়ি উঠে যায়। কিন্তু রক্তের দাগের বেলায় গরম পানিতে দাগ আরো স্থায়ী হয়ে যায়। আমাদের প্রত্যেকের ঘরেই কিছু জিনিস হাতের কাছে পাওয়া যায়, যা দিয়ে তাৎক্ষণিক দাগ উঠানো যেতে পারে সহজেই।

কর্নফ্লাওয়ার : রান্নাঘরে মশলার পাশাপাশি কর্নফ্লাওয়ারও থাকে প্রতি বাড়িতে। রক্তের দাগ দূর করতে এটি কাজ করে দারুণ। এজন্য কর্নফ্লাওয়ারের সঙ্গে ঠান্ডা পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। পেস্টটি রক্তের দাগের ওপর লাগিয়ে রোদে শুকাতে দিন। পেস্টটি শুকিয়ে গেলে হাতে ঘষে তুলে ফেলুন। কর্নফ্লাওয়ারের গুঁড়োর সঙ্গেই রক্তের দাগ উঠে যাবে অনেকটাই। এরপর ঠান্ডা পানিতে সাধারণভাবেই ধুয়ে ফেলুন কাপড়টি।

ভিনেগার : কাপড়ে রক্তের দাগ বসে যাওয়ার আগেই তা ধুয়ে ফেলা ভালো। এক্ষেত্রে একটি পাত্রে কাপড়টি রেখে তার ওপর সাদা ভিনেগার ঢেলে দিন। পানির সঙ্গে মেশাবেন না। এরপর ৫-১০ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। প্রয়োজন মনে হলে আবারো ভিনেগারে ভিজিয়ে রাখুন একদফা। ভিনেগারে থাকা অ্যাসিড কাপড় থেকে দাগ তুলে ফেলতে সাহায্য করে।

কোকা-কোলা : ঈদের দিন প্রায় সব বাড়িতেই কোমলপানীয় হিসেবে থাকে এটি। রক্তের দাগ লাগা কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন কোকা-কোলা বা পেপসিতে। কিছুক্ষণ পর সাধারণভাবেই পানিতে ধুয়ে ফেলুন। সহজেই দাগ চলে যাবে।

ট্যালকম পাউডার :  কর্নফ্লাওয়ারের মতোই কাজ করে ট্যালকম পাউডার। একে পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং কাপড়ে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়ার পর পাউডার ঝেড়ে ফেলুন।

লবণপানি : ঠান্ডা পানির সঙ্গে লবণ মিশিয়ে তাতে ভিজিয়ে রাখুন রক্তের দাগ লাগা কাপড়টি। ৩-৪ ঘণ্টা পর সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন রক্তের দাগ উঠে গেছে। তবে খেয়াল রাখতে হবে, আমরা অনেকে গরম পানি ব্যবহার করি। ভাবী এতে দাগ তাড়াতাড়ি উঠে যাবে। কিন্তু রক্তের দাগের বেলায় এটি একেবারেই উল্টো কাজ করে। গরম পানিতে রক্তের দাগ আরো স্থায়ী হয়ে যায়।

হাইড্রোজেন পারঅক্সাইড : রক্তের দাগ উঠাতে হাইড্রোজেন পারঅক্সাইড ভালো কাজ করে। চিন্তায় পড়ে গেলেন এ জিনিস কোথায় পাবেন? খুব সহজ। বাসার কাছে ওষুধ বা কেমিক্যালের দোকান থেকে থ্রি পার্সেন্ট হাইড্রোজেন পারঅক্সাইড কিনে নিন। এরপর দাগ লাগা কাপড়টি হাইড্রোজেন পারঅক্সাইডে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর দাগের অংশটি ঘষে নিতে হবে। দ্বিতীয় বারের মতো আরো খানিকটা হাইড্রোজেন পারঅক্সাইড দিয়ে ধুয়ে ফেলুন কাপড়টি। এটি ভালো কাজ করবে। রক্ত শুকিয়ে যাওয়ার আগে ধুয়ে ফেললে ভালোভাবে দাগ উঠে যাবে।