• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১১ মহররম ১৪৪০
BK

শেষ চারে হালেপ-নাদাল

শেষ চারে হালেপ-নাদাল
ছবি : ইন্টারনেট

কোর্টের লড়াইয়ে দাপট দেখিয়ে চলেছেন সিমোনা হালেপ। কানাডাতে র্যাকেট হাতে হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য। দুরন্ত পারফরম্যান্সে রোমানিয়ান এই তারকা নিশ্চিত করেছেন রজার্স কাপের শেষ চারের টিকেট। আর ছেলেদের এককে জয়রথ চালিয়ে যাচ্ছেন রাফায়েল নাদাল। আগুনে পারফরম্যান্স দিয়ে স্প্যানিশ এই মেগাস্টার পৌঁছে গেছেন সেমিফাইনালে। তবে বিদায় নিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন আলেকজান্ডার জভেরেভ।

মন্ট্রিলের কোয়ার্টার ফাইনালে বিশ্ব টেনিস র্যাঙ্কিংয়ের মহিলা নাম্বার ওয়ান তারকা সিমোনা হালেপ ৭-৫ ও ৬-১ গেমে হারিয়েছেন ষষ্ঠ বাছাই ফরাসি তারকা ক্যারোলিন গার্সিয়াকে। ফাইনালে ওঠার লড়াইয়ে শীর্ষ বাছাই হালেপ মোকাবেলা করবেন অস্ট্রেলিয়ার অ্যাশলিগ বার্টিকে। বার্টি শেষ চারে ওঠেন নেদারল্যান্ডসের কিকি বার্টেসকে ৬-৩ ও ৬-১ গেমে হারিয়ে।

সেমিফাইনালে উঠে গেছেন স্লোয়ানে স্টিফেন্সও। যুক্তরাষ্ট্রের এই তারকা ৬-২ ও ৬-২ গেমে ধরাশায়ী করেন লাটভিয়ার আনাস্তাসিজা সেভাস্তোভাকে। তৃতীয় বাছাই স্টিফেন্সের শেষ চারের প্রতিপক্ষ এলিনা সোভিতোলিনা। ইউক্রেনের সোভিতোলিনা শেষ আটে ৭-৫ ও ৬-৩ গেমে হারান বেলজিয়ামের এলিসে মার্টেনসকে।

টরন্টোতে শুরুতে পিছিয়ে পড়েছিলেন রাফায়েল নাদাল। শেষ আটের ম্যাচে বিশ্ব টেনিস র্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এ তারকা প্রথম সেটে ষষ্ঠ বাছাই মারিন চিলিচের কাছে হার মানেন ২-৬ গেমে। তবে পরের দুই সেটে ক্রোয়েশিয়ান প্রতিপক্ষকে ৬-৪ ও ৬-৪ গেমে হতাশ করে হাসি নিয়েই কোর্ট ছাড়েন ক্লে-কোর্টের রাজা। সুবাদে র্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই লন্ডনের এটিপি ট্যুর ফাইনালসে খেলবেন তিনি। তাই বেজায় খুশি নাদাল, ‘ট্যুর ফাইনালসে টানা ১৪ বারের মতো খেলার সুযোগ পেলাম। এটা চমৎকার একটি খবর।’ সেমিতে শীর্ষ বাছাই নাদাল খেলবেন রাশিয়ার কারেন খাচানোভের বিপক্ষে। কোয়ার্টার ফাইনালে খাচানোভ ৬-৩ ও ৬-১ গেমে নেদারল্যান্ডসের রবিন হাসিকে হারিয়ে পান শেষ চারের প্রবেশপত্র।

শেষ ষোলোতে নোভাক জোকোভিচকে বিদায় করে চমক দেখিয়েছেন গ্রিসের স্তেফানোস সিতসিপাস। সেই ধারাবাহিকতায় এবার তিনি কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে দিলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আলেকজান্ডার জভেরেভকে। দ্বিতীয় সেরা বাছাই এই জার্মান তারকা পরাজিত হন ৬-৩, ৬-৭ (১১-১৩) ও ৬-৪ গেমে। বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রোভকে ৬-২ ও ৬-২ গেমে হারিয়ে সেমিফাইনালে নাম লিখিয়েছেন দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসনও। শেষ চারে তার প্রতিপক্ষ ওই সিতসিপাস।