• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ৯ মহররম ১৪৪০
BK

ফাইনালে নাদাল-হালেপ

ফাইনালে নাদাল-হালেপ
ছবি : ইন্টারনেট

রজার্স কাপের ফাইনালে উঠে গেছেন রাফায়েল নাদাল। শিরোপা জয়ের লড়াইয়ে র্যাঙ্কিংয়ের এ নাম্বার ওয়ান তারকা খেলবেন টুর্নামেন্টের চমক স্তেফানোস সিতসিপাসের বিপক্ষে। আর মেয়েদের এককের ফাইনালে বিশ্বের নাম্বার ওয়ান সিমোনা হালেপ মোকাবেলা করবেন যুক্তরাষ্ট্রের স্লোয়ানে স্টিফেন্সকে।

সেমিফাইনালের শুরুতে বড় এক ধাক্কাই খেতে বসেছিলেন নাদাল। তবে সৌভাগ্যবশত প্রথম সেট ৭-৬ গেমে টাই করে বেঁচে যান। টাইব্রেকারে জিততে তেমন বেগ পেতে হয়নি শীর্ষ বাছাই এ স্প্যানিশ সুপারস্টারকে। রুশ প্রতিপক্ষ কারেন খাচানোভকে ৭-৩ গেমে হারিয়ে ম্যাচে এগিয়ে যান ক্লে-কোর্টের রাজা। দ্বিতীয় সেটে ৬-৪ গেমে জিতে ফাইনালের টিকেট নিশ্চিত করেন আসরের তৃতীয়বারের চাম্পিয়ন নাদাল।

টরন্টোতে দ্বিতীয় রাউন্ডে সপ্তম বাছাই অস্ট্রিয়ার ডোমিনিক থিয়েমকে কুপোকাত করে আসরে সাম্রাজ্য গড়ার আভাস দেন সিতসিপাস। তৃতীয় রাউন্ডে নোভাক জোকোভিচকে হারিয়ে চেনান নিজের জাত। কোয়ার্টার ফাইনালে দ্বিতীয় বাছাই জার্মান তারকা আলেকজান্ডার জভেরেভকে ধরাশায়ী করে চমকটা অব্যাহত রাখেন গ্রিসের এই উদীয়মান তারকা। এবার সেমিফাইনালে কেভিন অ্যান্ডারসনকে হারিয়ে ফাইনালে পৌঁছে টেনিসপ্রেমীদের চোখ কপালে তুলে দিলেন সিতসিপাস। চতুর্থ বাছাই দক্ষিণ আফ্রিকার অ্যান্ডারসনকে ৬-৭ (৪-৭), ৬-৪ ও ৭-৬ (৯-৭) গেমে হতাশ করে ফাইনালে প্রবেশ করেন সিতসিপাস। কানাডার স্থানীয় সময় রোববার ২০ বছর পূর্ণ হবে এই গ্রিক খেলোয়াড়ের। জন্মদিনের শুভক্ষণেই শিরোপা নির্ধারণী ম্যাচে নাদালের সঙ্গে লড়বেন তিনি।

২০০৮ সালের জার্মানির নিকোলাস কিয়েফারের পর কানাডায় সিতসিপাস প্রথম অবাছাই ফাইনালিস্ট। ক্যারিয়ারে এটিই তার প্রথম এটিপি মাস্টার্স ১০০০ ফাইনাল। কোর্টের লড়াইয়ে এমন অসাধারণ কৃতিত্ব গড়েও যেন বিশ্বাস হচ্ছে না সিতসিপাসের, ‘ফাইনালে খেলার ব্যাপারটা আমার মাথায় কখনোই আসেনি। ভেবেছিলাম, কয়েকটা রাউন্ড জিততে পারাটা হবে চমৎকার। কিন্তু এখন আমি ফাইনালে, যা হয়েছে তা আমার কাছে অবিশ্বাস্য লাগছে।’

অন্যদিকে মন্ট্রিলের শেষ চারে ২০১৬ সালের বিজয়ী শীর্ষবাছাই রোমানিয়ান সুপারস্টার হালেপ ৬-৪ ও ৬-১ গেমে উড়িয়ে দেন অস্ট্রেলিয়ার অ্যাশলেইগ বার্টিকে। অন্য সেমিফাইনালে তৃতীয় বাছাই স্টিফেন্স ৬-৩ ও ৬-৩ গেমে জেতেন ইউক্রেনের এলিনা সোভিতোলিনার বিপক্ষে।