• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ২৪ সফর ১৪৩৯
BK

২০১৭ সালে আ. লীগের আয় ২০ কোটি ২৪ লাখ টাকা

২০১৭ সালে আ. লীগের আয় ২০ কোটি ২৪ লাখ টাকা

নির্বাচন কমিশনে (ইসি) ২০১৭ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গত বছরে দলটির আয় দেখানো হয়েছে ২০ কোটি ২৪ লাখ ৯৬ হাজার ৪৩৬ টাকা। আর ব্যয় দেখানো হয়েছে ১৩ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৩১৯ টাকা।

আজ মঙ্গলবার নির্বাচন কমিশনে (ইসি) আওয়ামী লীগের আয়-ব্যয়ের হিসাব জমা দেন দলের দফতর সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ।

সাংবাদিকদের তিনি বলেন, ২০১৭ সালে আওয়ামী লীগের আয় ছিল ২০ কোটি ২৪ লাখ ৯৬ হাজার ৪৩৬ টাকা। এ বছর দলটির ব্যয় ছিল ১৩ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৩১৯ টাকা।  আর বছর শেষে উদ্বৃত্ত ছিল ৬ কোটি ৬১ লাখ ৪৮ হাজার ১১৭ টাকা। 

তিনি বলেন, ২০১৬ সালে আওয়ামী লীগের আয় ৪ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ৯৭ টাকা এবং ব্যয় হয়েছিল ৩ কোটি ১ লাখ ৮৪ হাজার ৫৯৯ টাকা।

আয় ও ব্যয় বাড়ার কারণ হিসেবে আওয়ামী লীগের দফতর সম্পাদক বলেন, এ বছর আমরা দলের নতুন কার্যালয় নির্মাণ করেছি। এ কারণে শুকাঙ্ক্ষীদের কাছ থেকে অনেক দান-অনুদান এসেছে। ফলে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে আমাদের আয় ও ব্যয় অনেক বেড়েছে।

তিনি বলেন, গত বছর ভবন নির্মাণের জন্য আমরা ১০ কোটি টাকা অনুদান পেয়েছি। সমপরিমাণ অর্থই ভবন নির্মাণের পেছনে খরচ হয়েছে।

আব্দুস সোবহান গোলাপ জানান, নেতাদের মাসিক চাঁদা, জেলাভত্তিক প্রাথমিক সদস্য সংগ্রহ ফি, সংসদ সদস্যদের ফি, সংরক্ষিত নারী আসরের মনোনয়ন ফরম বিক্রি, প্রাথমিক সদস্য ফরম বিক্রি, জেলা মঞ্জুরি ফি, ভবন নির্মাণের জন্য অনুদান, ব্যাংক সুদ ছিল ২০১৭ সালে আওয়ামী লীগের আয়ের উৎস। অন্যদিকে, বিভিন্ন প্রকাশনা, পোস্টারিং, নেতাকর্মী ও সাংবাদিকদের আপ্যায়ন এবং ভবন নির্মাণ ছিল দলের ব্যয়ের খাত।