• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
BK

কফি আনান আর নেই

কফি আনান আর নেই
ছবি : ইন্টারনেট

জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেল জয়ী কফি আনান মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। খবর বিবিসির।

কফি আনান জাতিসংঘের সপ্তম মহাসচিব ছিলেন। প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে বিশ্বের সর্বোচ্চ কূটনীতিকের দায়িত্ব পালন করেন তিনি। দুই মেয়াদে ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের সর্বোচ্চ পদে আসীন ছিলেন তিনি।

যুদ্ধবিধ্বস্থ সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে তিনি জাতিসংঘের বিশেষ দূত হিসেবেও কাজ করেছেন। ১৯৩৮ সালের ৮ এপ্রিল ঘানায় (তৎকালীন গোলকোস্ট) জন্মগ্রহণ করেন তিনি।

ঘানার খ্যাতিমান এই কূটনীতিক বসবাস করছিলেন সুইজারল্যান্ডে। বার্ধক্যজনিত অসুস্থতায় সেখানেই তার মৃত্যু হয়। কফি আনানের মৃত্যুর খবর নিশ্চিত করেছে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম।

বিশ্বমানবতায় অবদানের জন্য ২০০১ সালে জাতিসংঘ এবং কফি আনান যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালনের পর ২০০৭ সালে মানবাধিকার নিয়ে কাজ করা বৈশ্বিক নেতাদের গ্রুপ দ্য এলডারস’র প্রতিষ্ঠা হলে এর সদস্য হন তিনি। ২০১৩ সালে ওই গ্রুপের চেয়ারম্যান হন কফি আনান। মৃত্যুর আগ পর্যন্ত ওই পদে বহাল ছিলেন।

কফি আনান জাতিসংঘের মহাসচিব থাকাকালে সাদ্দাম হোসেনকে উৎখাতে ইরাকে যুদ্ধ শুরু করেছিল যুক্তরাষ্ট্র। এবং তার সময়কালেই এইচআইভি এইডস বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়ে। মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়েও কফি আনান কাজ শুরু করেছিলেন।