• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪০
BK

জাহাজ নির্মাণ খাতে সহজ শর্তে ঋণ দেওয়ার সুপারিশ

জাহাজ নির্মাণ খাতে সহজ শর্তে ঋণ দেওয়ার সুপারিশ
সংগৃহীত ছবি

অন্যান্য সেক্টরের মতো জাহাজ নির্মাণ খাতে সহজ শর্তে ঋণ বা অনুদান দেওয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনার সুপারিশ করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় গতকাল রোববার সামুদ্রিক অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটি সদস্য নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, এম আবদুল লতিফ, রণজিৎ কুমার রায় ও মমতাজ বেগম অ্যাডভোকেট সভায় অংশ নেন। সভায় আলোচকরা পায়রা বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) কার্যক্রম ও সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বক্তারা জানান, চট্টগ্রাম বন্দরে ওভার ফ্লো কন্টেইনার টার্মিনাল, বে টার্মিনালে ডেলিভারি ইয়ার্ড, পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, লালদিয়া মাল্টিপারপাস টার্মিনাল, বে টার্মিনাল ফেজ-১ এবং মাতারবাড়ি পোর্ট প্রকল্পসমূহ ২০২৫ সালের মধ্যে বিভিন্ন মেয়াদে সম্পন্ন হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আমদানি করা ক্রড অয়েল পরিবহনের জন্য আন্তঃমন্ত্রণালয় চার্টারিং কমিটির মাধ্যমে মাদার ট্যাঙ্কার ভাড়া করাসহ পরিবহন সংক্রান্ত সব কার্যক্রম বিপিসির পক্ষে বাংলাদেশ শিপিং করপোরেশন পরিচালনা করে থাকে।

এছাড়া বাংলাদেশ অ্যাগ্রিকালচার ডেভেলপমেন্ট করপোরেশনের (বিএডিসি) আমদানি করা সার উৎস থেকে দেশে পরিবহনের জন্য আন্তঃমন্ত্রণালয় চার্টারিং কমিটির মাধ্যমে জাহাজ ভাড়া কার্যক্রম বাংলাদেশ শিপিং করপোরেশন বিএডিসির চার্টারার এজেন্ট হিসেবে পরিচালনা করে থাকে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।