• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৪, 1 Djumada l-Ula 1439
BK

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট মরিসন

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট মরিসন
ছবি : ইন্টারনেট

অস্ট্রেলিয়ার ৩০তম প্রধানমন্ত্রী হয়েছেন স্কট মরিসন। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে তিনি পিটার ডাটন এবং জুলি বিশপকে পরাস্ত করেছেন। খবর এসবিএস অস্ট্রেলিয়ার।

‘স্কোমো’ বলে পরিচিত অস্ট্রেলিয়ার নতুন এই প্রধানমন্ত্রী ২০১৫ সাল থেকে কোষাধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন। অভ্যন্তরীণ এক ভোটে সদ্য অভিবাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে সরে যাওয়া পিটার ডাটনকে ৪৫-৪০ ভোটে হারিয়ে মরিসন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এদিকে, প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল হারার পিছনে দলের ভেতরে বিদ্রোহই দায়ি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এনার্জি মিনিস্টার জশ ফ্রাইডেনবার্গ ডেপুটি লিডার হিসেবে কোনও ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই নির্বাচিত হয়েছেন বলে জানান সরকারের চিফ হুইপ নোলা মারিনো।

তবে প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার স্কট মরিসন এখনও সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি। প্রধানমন্ত্রীর দৌড়ে হেরে গিয়ে সদ্যসাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন বিরোধী প্রার্থীর জয়লাভকে স্বাগত জানিয়ে তার প্রতি নিজের সমর্থন ব্যক্ত করেছেন।

শুক্রবার সকালে লিবারেল পার্টির নেতৃত্ব নির্বাচনের ভোটাভুটিতে ত্রিমুখী লড়াইয়ে জয়ী হন টার্নবুলের ঘনিষ্ঠ সহযোগী মরিসন।

প্রধানমন্ত্রীত্ব হারানো টার্নবুল পার্লামেন্ট থেকেও সরে যেতে পারেন বলে ইংগিত দিয়েছেন। সেক্ষেত্রে তার নির্বাচিত আসন সিডনিতে উপ-নির্বাচন দিতে হবে নতুন সরকারকে।

উল্লেখ্য, বিগত এক দশক ধরে রাজনৈতিক নেতৃত্বের সংকটে ভুগছে অস্ট্রেলিয়া। সম্প্রতি দেশটির কোনও প্রধানমন্ত্রী সফলভাবে পূর্ণ তিন বছর মেয়াদ শেষ করতে পারেননি।