• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

হুয়াওয়ে এবং জেডটিই’র ওপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

হুয়াওয়ে এবং জেডটিই’র ওপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা
ছবি : ইন্টারনেট

ফাইভজি প্রযুক্তি সরবরাহে দুই চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া সরকার। এর ফলে দেশটিতে ফাইভজি চালুর ক্ষেত্রে এ দুই প্রতিষ্ঠান কোনো ধরনের কারিগরি সহায়তা দিতে পারবে না। জাতীয় নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

২০২০ সালের মধ্যে ফাইভজি প্রযুক্তি চালু করতে কাজ করছে বিভিন্ন দেশ। এ তালিকায় রয়েছে অস্ট্রেলিয়াও। ফাইভজি নেটওয়ার্ক ইকুইপমেন্ট তৈরিতে একেবারে শীর্ষে রয়েছে হুয়াওয়ে। তবে গত মাসেই যুক্তরাজ্যের একটি নিরাপত্তা বিষয়ক কমিটি জানিয়েছে, হুয়াওয়ের এসব পণ্য রাষ্ট্রীয় নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে না, এমন নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। হুয়াওয়ের সঙ্গে জেডটিই’র নেটওয়ার্ক ইকুইপমেন্ট নিয়েও আশঙ্কা প্রকাশ করেছে এ কমিটি। এর আগে একই অভিযোগে যুক্তরাষ্ট্রেও নিষেধাজ্ঞার মধ্যে পড়েছিল প্রতিষ্ঠান দুটি।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর জন্য জাতীয় নিরাপত্তা বিষয়ক যে নীতিমালা রয়েছে, তা এখন থেকে নেটওয়ার্ক ইকুইপমেন্ট নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্যও কার্যকর হবে।

এ সিদ্ধান্তের বিষয়ে হুয়াওয়ে অস্ট্রেলিয়া এক টুইট বার্তায় জানিয়েছে, দেশটিতে ১৫ বছর ধরে ওয়্যারলেস প্রযুক্তি সেবা প্রদান করা সত্ত্বেও এমন সিদ্ধান্ত দুঃখজনক।