• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪, ২৬ সফর ১৪৩৯
BK

শিশুদের জন্য নিরাপদ ভিডিও স্ট্রিমিং অ্যাপ

শিশুদের জন্য নিরাপদ ভিডিও স্ট্রিমিং অ্যাপ
ছবি : ইন্টারনেট

সৈয়দ মো. মাসরুর রহমান

ভিডিও স্ট্রিমিংয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউব। তবে শিশুদের জন্য তৈরি করা কন্টেন্টের বাইরে আরো অনেক কনটেন্ট রয়েছে প্ল্যাটফর্মটিতে যা ক্ষেত্রবিশেষে শিশুদের জন্য উপযোগী নাও হতে পারে।

বর্তমানে বেশ কিছু ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট রয়েছে যা শুধু শিশুদের উপযোগী কনটেন্টই প্রকাশ করে। আর তাই ইউটিউব ব্যবহার করতে দেওয়ার পরিবর্তে শিশুদের এসব প্ল্যাটফর্ম ব্যবহার করতে দেওয়া যেতে পারে। এমনই কয়েকটি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের খবর থাকছে আজ-

ইউটিউব কিডস

শিশুদের উপযোগী নিরাপদ সব কনটেন্ট নিয়ে বিশেষ এ অ্যাপটি তৈরি করেছে ইউটিউব। এই অ্যাপটি অভিভাবকের গুগল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকে। এ ছাড়া মূল নিয়ন্ত্রণও থাকে একই গুগল অ্যাকাউন্টে। ফলে সন্তান কতক্ষণ ভিডিও দেখছে এবং কী ভিডিও দেখছে তা চাইলেই অভিভাবক দেখতে পারবেন। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মের জন্যই রয়েছে ইউটিউব কিডস।

পিবিএস কিডস

শিশুদের জন্য বিভিন্ন কনটেন্ট নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করছে পিবিএস। আর্থার, ড্যানিয়েল, টাইগারস নেইবারহুড প্রভৃতি জনপ্রিয় শিশুতোষ সিরিজ রয়েছে পিবিএসের। এর সবই পাওয়া যাবে পিবিএস কিডস অ্যাপে। অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে বিনামূল্যেই ব্যবহার করা যাবে অ্যাপটি।

সিসামি গো : সিসামি অন দ্য স্ট্রিট

জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান ১২৩ সিসিমপুর দেখেনি, এমন শিশু খুঁজে পাওয়া যাবে না। এই অনুষ্ঠানটি মূলত সিসামি ওয়ার্কশপের। প্রতিষ্ঠানটি শিশুদের জন্য বিনোদন ও শিক্ষামূলক বিভিন্ন কনটেন্ট তৈরি করে থাকে। এসবই পাওয়া যাবে সিসামি গো অ্যাপ নামক এই ভিডিও স্ট্রিমিং অ্যাপটিতে। অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপের মাধ্যমে সিসামির এসব ভিডিও দেখা যাবে বিনামূল্যেই।