• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪০
BK

নাফটা চুক্তি সংশোধনে সম্মত যুক্তরাষ্ট্র-মেক্সিকো

নাফটা চুক্তি সংশোধনে সম্মত যুক্তরাষ্ট্র-মেক্সিকো
ছবি : ইন্টারনেট

নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (নাফটা) পুনর্গঠনে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। এই মুক্ত বাণিজ্য চুক্তি দুই দেশের জন্যই ‘সত্যিই ভালো চুক্তি’ বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে গতকাল জানানো হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রায়ই বর্তমান চুক্তিটির সমালোচনা করতেন। গত সোমবার পুনর্গঠনের বিষয়টি জনসমক্ষে নিশ্চিত করা হলো। নাফটার আরেক সদস্য এখনো নতুন শর্তাবলিতে সম্মতি প্রকাশ করেনি।

এদিকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো নাফটা চুক্তির খোলনলচে পাল্টে নিতে সম্মত হওয়ায় বাণিজ্যযুদ্ধ নিয়ে উদ্বেগ কিছুটা কমেছে বিনিয়োগকারীদের মধ্যে। এর প্রভাব গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক পুঁজিবাজারে পড়ে। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এদিন আন্তর্জাতিক শেয়ারের সূচক ছয় মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছয়। বৈশ্বিক ইক্যুইটি ইনডেক্স এমএসসিআই বেঞ্চমার্কে শেয়ারের সূচক বেড়েছে দশমিক ১৫ শতাংশ। এ ছাড়া এমএসসিআইয়ের এশিয়া-প্যাসিফিক শেয়ার সূচক বেড়েছে দশমিক ৫ শতাংশ। ১ ডলার ট্রিলিয়নের বেশি ডলার বার্ষিক বাণিজ্যে অবদান রাখে নাফটা। চুক্তি সংস্কার করে এর আওতায় অন্য সব বিষয়ের মতো আনা হবে মেধাস্বত্ব, ডিজিটাল বাণিজ্যের মতো বিষয়। এ বিষয়ে একটি প্রাথমিক চুক্তি ঘোষণা করা হয়েছে গত সোমবার। এই চুক্তির ৭৫ শতাংশ পুনর্গঠনে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।