• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১২ মহররম ১৪৪০
BK

কক্সবাজার সদর হাসপাতালে এবার যুক্ত হলো সিসিইউ

কক্সবাজার সদর হাসপাতালে এবার যুক্ত হলো সিসিইউ
সংগৃহীত ছবি

দেশের প্রথম জেলা হাসপাতাল হিসেবে কক্সবাজার সদর হাসপাতালে এবার যুক্ত হয়েছে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ)। এটিকে জেলার স্বাস্থ্যসেবা খাতে ‘নতুন দিগন্তের সূচনা’ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। হূদরোগে আক্রান্ত রোগীদের জীবন রক্ষায় তাৎক্ষণিকভাবে এই ইউনিটে নিবিড় পরিচর্যার মাধ্যমে চিকিৎসাসেবা দেওয়া হবে। এর আগে দেশের প্রথম জেলা হাসপাতাল হিসেবে এখানে ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু হয়। কক্সবাজার জেলা সদর হাসপাতালের বর্তমান মূল ভবনের চার তলায় আইসিইউর পাশে স্থাপন করা হয়েছে সিসিইউ। ইতোমধ্যে ইউনিটে শয্যাসহ প্রয়োজনীয় সব চিকিৎসা সামগ্রী ও যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। ইউনিটটি গত সোমবার চালু করা হয়। হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শাহীন আবদুর রহমান বলেন, এই হাসপাতালে হূদরোগের উন্নত চিকিৎসার জন্য সিসিইউ চালু করা হয়েছে। প্রাথমিকভাবে চার শয্যা নিয়ে এ ইউনিট চালু করা হলেও পরে শয্যা আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এখানে অত্যাধুনিক মনিটর ও শয্যা যুক্ত করা হয়েছে। থাকছে সর্বাধুনিক চিকিৎসা ব্যবস্থা। সিসিইউতে ইকোকার্ডিওগ্রাম এবং অন্যান্য পরীক্ষার ব্যবস্থা থাকছে জানিয়ে তিনি বলেন, ক্যাথল্যাব না থাকায় এনজিওগ্রাম বা অপারেশন আপাতত হবে না। আমরা পর্যায়ক্রমে এ ইউনিটকে আরো সমৃদ্ধ করার জন্য প্রচেষ্টা অব্যাহত রাখব।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পুঁচনু বলেন, সিসিইউতে একজন জ্যেষ্ঠ হূদরোগ পরামর্শক, একজন সহকারী অধ্যাপক ও একজন কনিষ্ঠ হূদরোগ বিশেষজ্ঞ দায়িত্ব পালন করবেন। এ ছাড়া সিসিইউ পরিচালনার জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত চারজন চিকিৎসা কর্মকর্তা ও চারজন সেবিকা (নার্স) সার্বক্ষণিক পালা করে দায়িত্ব পালন করবেন। প্রাথমিকভাবে এতে চার শয্যা থাকছে। অর্থাৎ একসঙ্গে চারজন রোগীকে সার্বক্ষণিক চিকিৎসাসেবা দেওয়া যাবে।

ডা. পুঁচনু আরো বলেন, আমি তত্ত্বাবধায়কের দায়িত্ব নেওয়ার পর দেশের প্রথম জেলা হাসপাতাল হিসেবে কক্সবাজার জেলা সদর হাসপাতালে আইসিইউ চালু করা হয়। এবার সিসিইউ যুক্ত হলো। জেলা পর্যায়ের হাসপাতালে সিসিইউ চালুর ঘটনাও দেশে প্রথম।

এ ব্যাপারে কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য ও জেলা সদর হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাইমুম সরওয়ার কমল বলেন, বর্তমান সরকার মানুষের চাহিদা অনুসারে সর্বক্ষেত্রে উন্নয়ন করে যাচ্ছে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারকে আলাদা গুরুত্ব দেন। তাই সর্বপ্রথম কক্সবাজার জেলা সদর হাসপাতালে সিসিইউ স্থাপন করা হয়েছে।