• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ৯ মহররম ১৪৪০
BK

নতুন নম্বর সিরিজ ০১৩ পেল গ্রামীণফোন

বাংলালিংককে ০১৪ বরাদ্দের প্রাথমিক সিদ্ধান্ত
নতুন নম্বর সিরিজ ০১৩ পেল গ্রামীণফোন

আবেদনের তিন বছরের বেশি সময় পর অবশেষে ‘০১৩’ নম্বর সিরিজের অনুমোদন পেয়েছে গ্রাহক সংখ্যার দিক থেকে শীর্ষস্থানে থাকা মোবাইল অপারেটর গ্রামীণফোন। গত রোববার বিটিআরসির কমিশন বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এ বিষয়ে বিটিআরসির আনুষ্ঠানিক নির্দেশনা পাওয়ার পর নতুন নম্বর সিরিজের অধীনে সংযোগ বিক্রির বিষয়ে গ্রামীণফোন পদক্ষেপ গ্রহণ করবে বলে জানা গেছে। নতুন সিরিজ ছাড়াও বিদ্যমান ০১৭ সিরিজের নম্বর বিক্রি করতে পারবে অপারেটরটি।

বর্তমানে একটি নম্বর সিরিজে সর্বোচ্চ ১০ কোটি নম্বর বিক্রির সুযোগ রয়েছে। তবে সংযোগ সংখ্যা ১০ কোটি অতিক্রম করায় ২০১৫ সালে নতুন নম্বর সিরিজের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে আবেদন করে অপারেটরটি। আবেদনের প্রেক্ষিতে ২০১৬ সালে বিটিআরসি গ্রামীণফোনকে ০১৩ সিরিজের অনুমোদন দিলেও ২০১৭ সালের জানুয়ারিতে নতুন সিরিজ বরাদ্দের বিষয়টি স্থগিত করে বিটিআরসি।

১০ কোটি সংযোগ বিক্রি হয়ে যাওয়ায় এবং নতুন সংযোগের চাহিদা থাকায় ১৫ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে, এমন সংযোগ পুনরায় বাজারে বিক্রির জন্য অপারেটরটিকে অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা।

গ্রামীণফোন ছাড়াও নতুন নম্বর সিরিজ পাচ্ছে অপর মোবাইল অপারেটর বাংলালিংক। অপারেটরটিকে ‘০১৪’ সিরিজ বরাদ্দ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হলেও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। ৮০ শতাংশ সংযোগ বিক্রি হয়ে যাওয়ার কারণে ২০১৬ সালে অপারেটরটি আরও একটি সিরিজের জন্য আবেদন করে। সে সময় গ্রাহক সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল বাংলালিংক।

উল্লেখ্য যে, বর্তমানে ০১১ নম্বর সিরিজ রয়েছে সিটিসেলের কাছে, ০১৫ ব্যবহার করছে টেলিটক। ০১৬ এবং ০১৮ নম্বর সিরিজ দুটি ব্যবহার করছে রবি।