• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ৮ মহররম ১৪৪০
BK

আরপিও সংশোধনের খসড়া আইন মন্ত্রণালয়ে

আরপিও সংশোধনের খসড়া আইন মন্ত্রণালয়ে
সংগৃহীত ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান অন্তর্ভুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনের খসড়া ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন। আজ সোমবার বেলা সাড়ে ১১টায় এটি পাঠানো হয়। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবুল কাশেম আরপিও সংশোধনীর খসড়া ফাইলবন্দী করে আইন মন্ত্রণালয়ে নিয়ে যান।

এর আগে গত বৃহস্পতিবার (৩০ আগস্ট) ইসির কমিশন সভায় জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য আরপিওতে সংশোধন আনা হয়। এতো দিন স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান থাকলেও জাতীয় সংসদ নির্বাচনে এটি ব্যবহারের বিধি ছিল না। সেটি পরিবর্তন করে জাতীয় সংসদ নির্বাচনেও যেন ইভিএম ব্যবহার করা যায় সেটি আরপিওতে সংযোজন করা হয়।

একই দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে ইসির কমিশন সভার বৈঠকে আরপিও সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে সিইসি বলেন, ‘সংশোধন মানেই যে এই জাতীয় সংসদ নির্বাচনেই ইভিএম ব্যবহার করা হবে তা নয়। তবে প্রয়োজনে যাতে ব্যবহার করা যায় সে জন্য এ আরপিও সংশোধন করা হলো। স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করে ভালো ফল পেয়েছি বলেই এ সিদ্ধান্ত নিয়েছি।’

আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর আরপিও সংশোধনের এই খসড়াটি মন্ত্রিপরিষদে উপস্থাপন করা হবে।

মন্ত্রিসভা অনুমোদন দিলে সংসদের শেষ অধিবেশনে এটি পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।