• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
BK
এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ড

বিজয়ী আটটি প্রতিষ্ঠানের একটি বাংলাদেশের এমই সোলশেয়ার

বিজয়ী আটটি প্রতিষ্ঠানের একটি বাংলাদেশের এমই সোলশেয়ার
সংগৃহীত ছবি

মাইক্রোসফটের এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের জন্য বিজয়ী হয়েছে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কাছে সৌরবিদ্যুৎ পৌঁছে দেওয়া প্রতিষ্ঠান এমই সোলশেয়ার। গতকাল সোমবার মাইক্রোসফট বাংলাদেশের পক্ষ থেকে এই নাম ঘোষণার বিষয়টি নিশ্চিত করা হয়।

মাইক্রোসফট বাংলাদেশ জানায়, যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও এশিয়ার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে ইন্টারনেট সুবিধা ও ক্লাউড সমাধান পৌঁছে দিতে মাইক্রোসফটের তৃতীয় বার্ষিক এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের জন্য বিজয়ী আটটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে। যেখানে এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়েছে বাংলাদেশের স্টার্টআপ প্রতিষ্ঠান এমই সোলশেয়ার।

প্রতিষ্ঠানটি জানায়, মাইক্রোসফট নির্বাচিত এ স্টার্টআপগুলোর প্রকল্পে অর্থ বিনিয়োগ করবে পাশাপাশি তাদের প্রযুক্তি ব্যবহারের সুবিধা দেবে, প্রশিক্ষণ দেবে, নেটওয়ার্কিংয়ের সুযোগ করে দেবে এবং তাদের কানেক্টিভিটি সল্যুশন সেবাকে গতিশীল করতে সার্বিক অন্যান্য সহায়তা প্রদান করবে।

এমই সোলশেয়ার মাইক্রোসফটের এ ফান্ড ব্যবহার করে ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে অংশীদারিত্ব করবে, যার মাধ্যমে প্রতিষ্ঠানটি সাইটের সঙ্গে সংযুক্ত হওয়ার মাধ্যমে মোবাইল মানি পার্টনার শনাক্ত করতে এবং সুরক্ষিত মোবাইল মানি ক্রিয়েশন ও এনার্জি-রাউটিং মেকানিজমে কাজ করবে।

এ নিয়ে মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফট এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের বিজয়ী হওয়া এমই সোলশেয়ার ও বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ডিজিটাল অন্তর্ভুক্তি ও ডিজিটাল ডিভাইসের মধ্যে সেতুবন্ধন প্রত্যন্ত জনগোষ্ঠীর মানুষদের ক্ষমতায়ন ঘটাতে সহায়তা করবে। আমাদের বিশ্বাস, উদ্যোক্তাদের নিয়ে একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা এটা করতে পারব।’

প্রসঙ্গত, এয়ারব্যান্ড গ্রান্ট মাইক্রোসফটের এয়ারব্যান্ড উদ্যোগেরই অংশ যা সাশ্রয়ী ইন্টারনেট সেবা পাওয়ার ক্ষেত্রে সব প্রতিবন্ধকতা পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়া নিয়ে কাজ করে। প্রাথমিক পর্যায়ে থাকা সম্ভাবনাময় স্টার্টআপ যারা অভিনব প্রযুক্তি, সেবা ও ব্যবসায়িক মডেল তৈরিতে কাজ করছে তাদের সহায়তাদান করে এয়ারব্যান্ড উদ্যোগ।