• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১২ মহররম ১৪৪০
BK

সেকেন্ডে শতাধিক ভুয়া বিজ্ঞাপন অপসারণ করে গুগল

সেকেন্ডে শতাধিক ভুয়া বিজ্ঞাপন অপসারণ করে গুগল
ছবি : ইন্টারনেট

নীতিমালা ভঙ্গের কারণে প্রতি সেকেন্ডে একশর বেশি বিজ্ঞাপন অপসারণ করে গুগল। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালে ভুয়া বিজ্ঞাপনের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হলে গুগলের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এ ছাড়া ভুয়া বিজ্ঞাপনদাতাদের শনাক্ত করতে ভেরিফিকেশন কার্যক্রম চালুর কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, প্রতারকরা গুগল সার্চে বিজ্ঞাপন দিচ্ছে এবং এমনভাবে এসব বিজ্ঞাপন দিচ্ছে যেখানে মনে হচ্ছে তারা নামকরা বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের হয়ে কাজ করছে। এ ধরনের বিজ্ঞাপনদাতার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে।

প্রতিষ্ঠানটির গ্লোবাল প্রোডাক্ট পলিসি বিষয়ক ডিরেক্টর ডেভিড গ্রাফ জানান, শুধু গত বছরই গুগল ৩২০ কোটির বেশি ভুয়া বিজ্ঞাপন অপসারণ করেছে। এসব বিজ্ঞাপন গুগলের নীতিমালা বিরোধী ছিল।

ভুয়া এবং প্রতারণামূলক বিজ্ঞাপন বন্ধে গুগল নতুন উদ্যোগ নিচ্ছে বলেও জানিয়েছেন এ কর্মকর্তা। তিনি বলেন, বেশ কিছুদিন ধরেই দেখা যাচ্ছে কারিগরি সেবাদাতা থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলো বিভ্রান্তিকর বিজ্ঞাপন দিচ্ছে। এ সমস্যা সমাধানে নির্দিষ্ট এ ক্যাটাগরিতে বিজ্ঞাপন বন্ধেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর বাইরে বৈধ থার্ড পার্টি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো যেন বিজ্ঞাপন প্রদান করতে পারে, সেজন্য চালু করা হবে ভেরিফিকেশন প্রোগ্রাম।