• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৩ মহররম ১৪৪০
BK

পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আলভি

পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আলভি
ছবি ইন্টারনেট

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) ড. আরিফ আলভি। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে প্রেসিডেন্ট নির্বাচন শুরু হয়ে স্থানীয় সময় বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হয় বলে জানিয়েছে দৈনিক ডন। পিটিআইয়ের প্রার্থীর বিপরীতে প্রতিদ্বন্দ্বী ছিলেন পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) সমর্থিত মজলিশ-ই-আমল প্রধান ফজলুর রহমান এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা আইতজাজ আহসান। বেসরকারি ফলাফলে জাতীয় পরিষদ এবং সিনেটের ৪৩০ ভোটের মধ্যে ড. আলভি পেয়েছেন ২১২, ফজলুর রহমান ১৩১ এবং আইতজাজ আহসান পেয়েছেন ৮১। বাকি ছয় ভোট বাতিল করেছে নির্বাচন কমিশন।

প্রাথমিক ফলাফল ঘোষণা শেষে ড. আলভি বলেন, ‘এ পদে সত্যিকারের যোগ্যতা নিয়ে কাজ করার প্রার্থনা করি আমি। আমাদের সরকার জনগণের সেবা করতে চায়। আমি শুধু পিটিআইয়ের নই, সব পার্টির এবং সমগ্র পাকিস্তানের প্রেসিডেন্ট।’

এক্সপ্রেস ট্রিবিউন সূত্রে জানা যায়, আগামী ৯ সেপ্টেম্বর বিরোধী দলের উপস্থিতিতে প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। সেদিন বর্তমান প্রেসিডেন্ট মামনুন হোসাইনের মেয়াদ শেষ হবে।

ছাত্রজীবনে লাহোরের একটি ডেন্টাল কলেজের ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট হিসেবে রাজনীতির মাঠে যাত্রা শুরু করেন আলভি। এরপর টানা পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি রাজনীতির সঙ্গে জড়িত। ১৯৬৯ সালে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে ছাত্র আন্দোলনে জড়িত ছিলেন। পাকিস্তানের রাজনীতিতে তেহরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাকালীন সদস্য তিনি। ১৯৯৭ ও ২০০২ সালে সিন্ধু প্রদেশের পরিষদে প্রতিদ্বন্দ্বিতা করলেও জয়লাভ করতে পারেননি। তবে ২০১৩ সালের পার্লামেন্ট নির্বাচনে করাচি থেকে নির্বাচিত হয়েছিলেন। ২০০১ সালে পিটিআইয়ের সহসভাপতি এবং ২০০৬ সালে পার্টির সাধারণ সম্পাদক হন তিনি।