• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১০ মহররম ১৪৪০
BK

নভেম্বরে আসছে স্যামসাংয়ের ভাঁজ করা স্মার্টফোন

নভেম্বরে আসছে স্যামসাংয়ের ভাঁজ করা স্মার্টফোন
ছবি : ইন্টারনেট

ভাঁজ করা স্মার্টফোন নিয়ে অনেকদিন থেকেই কাজ করছে স্যামসাং। আশার কথা হলো, স্মার্টফোনটি এ বছরই উন্মুক্ত করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার এ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। সংবাদমাধ্যম সিএনবিসিকে এ খবরটি নিশ্চিত করেছে স্যামসাংয়ের মোবাইল ডিভিশনের প্রধান নির্বাহী ডি জে কোহ।

তিনি জানান, এ ধরনের স্মার্টফোনের চাহিদা রয়েছে গ্রাহকদের মধ্যে। তবে স্মার্টফোনটি কেমন হবে, সে বিষয়ে তেমন কোনো তথ্য প্রকাশ করেননি এই শীর্ষ কর্মকর্তা।

ডিজাইনের বিষয়ে তিনি জানান, সাধারণ স্মার্টফোনের মতোই এই স্মার্টফোনটি ব্যবহার করা যাবে। তবে ইন্টারনেট ব্রাউজিং বা অন্য কোনো ধরনের ব্যবহারে বড়পর্দার প্রয়োজন পড়লে ভাঁজ খুলে পুরো ডিসপ্লে ব্যবহার করা যাবে।

নভেম্বরে সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হতে যাওয়া ডেভেলপার কনফারেন্স থেকে স্মার্টফোনটির আনুষ্ঠানিক ঘোষণা দেবে স্যামসাং। তবে কবে নাগাদ বাজারে পাওয়া যাবে, সে ব্যাপারে কিছু বলা হয়নি।

ভাঁজ করা স্মার্টফোনের মাধ্যমে আবারো স্মার্টফোন বাজারে হারানো আধিপত্য প্রতিষ্ঠা করতে পারবে স্যামসাং- এমনটা ধারণা করছেন বাজার বিশ্লেষকরা। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রি কমেছে ২০ শতাংশ। অ্যাপল এবং হুয়াওয়ের কাছে তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে প্রতিষ্ঠানটি। ভাঁজ করা স্মার্টফোনের মাধ্যমে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর তুলনায় নিজেদের ভিন্ন অবস্থানে নিয়ে যাওয়ার সুযোগও তৈরি হবে স্যামসাংয়ের সামনে।

উল্লেখ্য, ২০১৪ সালে প্রথম ভাঁজ করা স্মার্টফোনের বিষয়টি প্রকাশ্যে আনে স্যামসাং। একটি কনসেপ্ট ভিডিওতে ভিন্ন ধরনের স্মার্টফোনের বিষয়টি তুলে ধরা হয়। এ স্মার্টফোনটিতে থাকতে পারে ৭ ইঞ্চি ডিসপ্লে। ভাঁজ করার পর এটি একটি ওয়ালেটের আকার ধারণ করবে।