• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ২৪ সফর ১৪৩৯
BK

ভারত থেকে এলো বন্যার সতর্কবার্তা

ভারত থেকে এলো বন্যার সতর্কবার্তা
ছবি : সংগৃহীত

ভারী বৃষ্টির কারণে চীন সম্প্রতি ব্রহ্মপুত্র নদীতে অতিরিক্ত পানি ছেড়ে দেওয়ায় বাংলাদেশে প্রবল বন্যার আশঙ্কা করে ঢাকাকে সতর্ক করেছে নয়াদিল্লী।

বৃহস্পতিবার ভারতে বাংলাদেশের হাইকমিশন পররাষ্ট্র এবং পানি সম্পদ মন্ত্রণালয়কে এ বিষয়ে এক চিঠিতে বিস্তারিত জানিয়েছে।

এ ব্যাপারে কূটনৈতিক সূত্র জানায়, চীনের তিব্বতের মানস সরোবার এলাকার অতি বৃষ্টির কারণে ব্রহ্মপুত্রের উজানে থাকা সাংপো নদীতে পানি প্রবাহ অতি মাত্রায় বেড়ে গেছে। ফলে চীন সম্প্রতি সাংপোর অতিরিক্ত পানি প্রবল মাত্রায় ভাটির দিকে ছেড়ে দেয়। এর প্রভাবে ভারতের অরুণাচল ও আসাম প্রদেশের নদীগুলোতে পানি বাড়তে শুরু করেছে।

এ অবস্থায় ভারত দু'টি প্রদেশে উচ্চ বন্যা সতর্কতা জারি করেছে। একই সঙ্গে প্রতিবেশী বাংলাদেশ ভাটির দেশ হওয়ার কারণে বাংলাদেশকেও সতর্কবার্তা পাঠানো হয়।

 

 


 

 চিঠিতে আরো জানানো হয়, তিব্বতে অতি বৃষ্টির কারণে স্যাংপো নদীর পানির উচ্চতা গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ। তাই বাধ্য হয়ে ব্রহ্মপুত্র নদে পানি ছেড়ে দিয়েছে চীন। এতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা করা যাচ্ছে। 

ভারতের অরুণাচল ও আসাম প্রদেশকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার জন্য দেশটির কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছে। এর প্রভাব বাংলাদেশের নিম্নাঞ্চলেও প্রভাব পড়তে পারে এ আশঙ্কায় ঢাকাকেও সতর্ক করা হয়েছে।