• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
BK

চাকরি খুঁজতে গুগলের নতুন ফিচার

চাকরি খুঁজতে গুগলের নতুন ফিচার
ছবি : ইন্টারনেট

দেশের চাকরিপ্রার্থীদের জন্য নতুন একটি ফিচার চালু করেছে গুগল যার মাধ্যমে গুগল সার্চ থেকেই আরো সহজেই পাওয়া যাবে চাকরির খবর। গুগল জানিয়েছে, চাকরির ওয়েবসাইট, ক্লাসিফায়েড ওয়েবসাইটসহ বিভিন্ন ওয়েবসাইট থেকে চাকরির খবর দেখানো হবে সার্চ রেজাল্টে। প্রাথমিকভাবে বিক্রয় ডটকম, মুস্তাকবিল ডটকম, এক্সপ্রেসজবস প্রভৃতি ওয়েবসাইটের প্রকাশিত চাকরির বিজ্ঞাপন দেখা যাবে গুগল সার্চ থেকে।

ব্যবহারকারীরা চাইলে বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ীও চাকরির খোঁজ করতে পারবেন এখানে। তালিকাভুক্ত চাকরির বিজ্ঞাপনে ক্লিক করলে ওই চাকরির বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানা যাবে।

চাহিদা অনুযায়ী অসংখ্য টুল ব্যবহার করা হয়েছে এখানে যেন মোবাইল এবং ডেস্কটপ থেকে উপযুক্ত সহজেই চাকরি খোঁজার কাজটি সম্পন্ন করা যায়। স্মার্ট ফিল্টারে চাকরির ধরন, লোকেশন, নিয়োগের তারিখ, চাকরিদাতা প্রতিষ্ঠানের ধরন উল্লেখ করে নিজের মতো করে সার্চ ফিচারটি সেট করা যাবে। সার্চের ফলাফল থেকে প্রাপ্ত তালিকা অনলাইনে বন্ধু-বান্ধবের সঙ্গে আদান-প্রদানের সুযোগও রাখা হয়েছে। এ ছাড়া সেট করা সার্চ ফিচার ব্যবহারকারীকে তার উপযুক্ত চাকরির নোটিফিকেশন অ্যালার্টের মাধ্যমে প্রদান করতে সক্ষম।

চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোকে একটি টেকসই ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে ‘ওপেন ডকুমেন্টেশন’ উন্মুক্ত করা হয়েছে, যা ছোট-বড় বিভিন্ন প্রতিষ্ঠানের নতুন চাকরির তথ্য প্রদর্শনযোগ্য হতে সহায়তা করবে। এক্ষেত্রে উন্মুক্ত স্ট্রাকচার স্কিমা ডট ওআরজি ওয়েব মার্কআপ স্ট্যান্ডার্ড ব্যবহার করা হয়েছে যা গুগল সমর্থন করে।

নতুন সার্চ ফিচারটি ইংরেজি ভাষায় অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে গুগল অ্যাপসহ ডেস্কটপ ও মোবাইলের গুগল সার্চ অপশনে ব্যবহার করা যাবে। বাংলাদেশ ছাড়াও পাকিস্তান এবং শ্রীলঙ্কার ব্যবহারকারীদের জন্যও ফিচারটি চালু করেছে গুগল।