• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ২৩ সফর ১৪৩৯
BK

ভারতকে চাবাহার বন্দর হস্তান্তর করছে ইরান

ভারতকে চাবাহার বন্দর হস্তান্তর করছে ইরান
ছবি : সংগৃহীত

ভারতের একটি প্রতিষ্ঠানের কাছে বিতর্কিত চাবাহার বন্দর দেখাশোনার দায়িত্ব দিচ্ছে ইরান। গত বৃহস্পতিবার এক সম্মেলনে অংশ নিতে ভারতে অবস্থানরত ইরানের সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রী আব্বাস আখুন্দি এমন ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে সিএনএন। সম্মেলনে তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সিদ্ধান্ত অনুসারে আমরা একটি ভারতীয় প্রতিষ্ঠানকে চাবাহার বন্দর হস্তান্তর করতে যাচ্ছি।

পাকিস্তানের সঙ্গে কৌশলগত সম্পর্কে এগিয়ে থাকতে গত বছর থেকে চাবাহার বন্দরের আধুনিকায়ন ও সম্প্রসারণে বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করে ভারত। বন্দরটি থেকে মাত্র ৭২ কিলোমিটার দূরে পাকিস্তানের সীমানায় গদর বন্দর নির্মাণ করছে চীন। ফলে ভারত, মধ্যএশিয়ার দেশ এবং আফগানিস্তানের কাছে চাবাহার বন্দরটি ভূরাজনৈতিকভাবে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই বন্দরের ফলে পাকিস্তানকে এড়িয়ে ইরান ও আফগানিস্তানের সঙ্গে বাণিজ্য করতে পারবে ভারত। গত বছরের শেষে ওমান উপসাগরের উপকূলে চাবাহার বন্দরের প্রথম পর্যায় উদ্বোধন করা হয়। এই বন্দর যৌথভাবে উন্নয়নের জন্য ২০১৬ সালে ইরান, ভারত এবং আফগানিস্তানের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছিল। ওই চুক্তির বলে বন্দরের প্রথম দফার উন্নয়নে কাজ করবে ভারত।

বন্দর হস্তান্তর নিয়ে আখুন্দি আরো বলেন, চাবাহার বন্দর নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। আগামী এক মাসের মধ্যে ভারতীয় কর্তৃপক্ষের কাছে বন্দরের সম্পূর্ণ পরিচালনার দায়িত্ব তুলে দেওয়া সম্ভব হবে বলে আশা করছি। এতে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কে প্রভাব পড়বে। কোনো নিষেধাজ্ঞায় আমরা তেল বিক্রি বন্ধ করব না। ভারত আমাদের সঙ্গে চাল ও অন্যান্য দ্রব্য আমদানির মাধ্যমে বাণিজ্যিক সম্পর্ক অক্ষুণ্ন রাখবে।

যুক্তরাষ্ট্র ইরানের তেল আমদানির ওপর ক্রমাগত চাপ প্রয়োগ করে আসছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে মিত্র দেশগুলোকে ইরান থেকে তেল আমদানি করতে মানা করেছে ওয়াশিংটন। কিন্তু এমন চাপের মাঝেও ইরান থেকে তেল আমদানি করা হবে বলে জানিয়েছে ভারত।