• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪০
BK
নিরক্ষরতা দূরীকরণ

চাঁদপুরে কাজ করছে ৫২৫টি গণশিক্ষা কেন্দ্র

চাঁদপুরে কাজ করছে ৫২৫টি গণশিক্ষা কেন্দ্র
ছবি : বাংলাদেশের খবর

চাঁদপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান বলেছেন, দেশে বর্তমানে স্বাক্ষর জানেন না নারী-পুরুষের সংখ্যা ৩ কোটি। এদেরকে স্বাক্ষরতা শিখানোর জন্য সরকার উদ্যোগ নিয়েছে। এর মধ্যে ৪৫লাখ লোককে খুব শীঘ্রই স্বাক্ষরতাসহ প্রাথমিক শিক্ষা দেয়া হবে। ৯৬ সালে সরকার এ স্বাক্ষরতা আন্দোলন সফল করার কারণে আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। এবারও সেই ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

আজ শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, চাঁদপুরে নিরক্ষরতা দূর করতে ইউনিয়ন পর্যায়ে ৫২৫টি গণশিক্ষা কেন্দ্র রয়েছে। এসব গণশিক্ষা কেন্দ্রের মাধ্যমে সরকার স্বাক্ষরতা শেখানোর জন্য কাজ করছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শাহবুদ্দিন আহমেদের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোস্তফা কামাল বাবুলের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমা।

আরো বক্তব্য রাখেন স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, হাসান আলী সপ্রাবির প্রধান শিক্ষক ইসমাত আরা সাফী বন্যা, সহকারী শিক্ষক মো. মহসিন মিয়া প্রমূখ।

এর আগে হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শপথ চত্বর প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয় এসে শেষ হয়।