• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK
নির্বাচনকালীন সরকারের দিকনির্দেশনা আসবে

দশম সংসদের শেষ অধিবেশন বসছে আজ

দশম সংসদের শেষ অধিবেশন বসছে আজ
সংরক্ষিত ছবি

দশম জাতীয় সংসদের সম্ভাব্য শেষ অধিবেশন (২২তম) আজ রোববার বিকাল ৫টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন। ষাট দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণের জন্য এই অধিবেশন ডাকা হলেও এটির স্থায়িত্ব জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা পর্যন্ত (অক্টোবর) থাকার ধারণা সংসদ সংশ্লিষ্টদের।

এদিকে চলতি মাসের শেষ সপ্তাহের দিকে নির্বাচনকালীন সরকার গঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সম্ভাব্য শেষ অধিবেশন হিসেবে ২২তম এ অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই অধিবেশনকেই শেষ অধিবেশন ধরে প্রস্তুতি নিচ্ছে সব দল। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাদশ সংসদ নির্বাচনের বিভিন্ন বিষয়ে এই অধিবেশনে দিকনির্দেশনামূলক বক্তব্য দিতে পারেন। কথা বলতে পারেন ‘নির্বাচনকালীন সরকার’ গঠন নিয়েও। এ ছাড়া এই অধিবেশনেই নিরাপদ সড়ক পরিবহন, ডিজিটাল নিরাপত্তা আইন ও নির্বাচনে ইভিএম ব্যবহার করতে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনসহ (আরপিও) প্রায় দুই ডজন গুরুত্বপূর্ণ বিল পাস হওয়ার কথা রয়েছে। অধিবেশনের বিষয়ে চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, নিয়ম অনুযায়ী এই অধিবেশনই শেষ অধিবেশন হওয়ার কথা। এটিকে শেষ মনে করেই আমরা প্রস্তুতি নিচ্ছি। এজন্য কিছু বিল পাসসহ যেসব বিষয় পেন্ডিং রয়েছে আমরা এ সময়ে তা শেষ করতে চাই।

তিনি বলেন, এ অধিবেশন কিছুদিনের জন্য মুলতবি করে অক্টোবরের শেষ ভাগ পর্যন্ত চলার সম্ভাবনাই বেশি। তবে এটাই শেষ তা বলা সম্ভব নয়। কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

সংসদ সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে, আসন্ন অধিবেশনে পাস ও আলোচনার জন্য ২২টি বিল রয়েছে। এর মধ্যে ১১টিই নতুন বিল। যেগুলো উত্থাপনের তালিকায় রয়েছে। অন্য তিনটি বিল পাসের বিবেচনায় রাখা হয়েছে।

সংসদ সচিবালয়ের সূচি অনুযায়ী পাসের অপেক্ষায় থাকা তিন বিল হচ্ছে- বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ও শিশু সংশোধন বিল।

আর উত্থাপনের অপেক্ষা থাকা ১১টি নতুন বিল হচ্ছে- সড়ক পরিবহন, ওজন ও পরিমাপ মানদণ্ড, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, মানসিক স্বাস্থ্য, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি), কৃষি বিপণন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, হাউজিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) ও কওমি মাদরাসাগুলোর দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল।

সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন বিলের তালিকায় রয়েছে— ডিজিটাল নিরাপত্তা, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি, বস্ত্র বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন), সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয়, যৌতুক নিরোধ, জাতীয় ক্রীড়া পরিষদ ও সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল। এ ছাড়া কমিটিতে পরীক্ষাধীন কয়েকটি বিল চূড়ান্ত করে পাসের জন্য প্রস্তাব করা হয়েছে। সেগুলো হলো ডিজিটাল নিরাপত্তা, যৌতুক নিরোধ বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এবং সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল।

সংসদ সচিবালয় জানিয়েছে, চলতি সংসদের দুই সদস্য আওয়ামী লীগের মোস্তফা রশিদী সুজা ও বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম মারা যাওয়ায় এবারের অধিবেশনের প্রথম দিনে শোকপ্রস্তাব শেষে অধিবেশন মুলতবি করা হবে। মোস্তফা রশিদী সুজা গত ২৬ জুলাই ও বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম ১৩ আগস্ট মারা যান।

এদিকে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন উপলক্ষে সংসদ ভবনসহ পার্শ্ববর্তী এলাকায় যেকোনো ধরনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকর ও দূষণীয় দ্রব্য বহনেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ থেকে এ অধিবেশন শুরু হচ্ছে।

ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্প্রতি এই নিষেধাজ্ঞা জারির কথা জানানো হয়। এতে বলা হয়, অধিবেশন নির্বিঘ্নে চলার জন্য শেরেবাংলা নগরস্থ জাতীয় সংসদ ভবন ও পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় গতকাল শনিবার রাত ১২টা থেকে এই নিষেধাজ্ঞা শুরু হবে। অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।