• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪০
BK

নবদিশা উৎসবে সাধনা

নবদিশা উৎসবে সাধনা
সংগৃহীত ছবি

কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নবদিশা-২০১৮’ শিরোনামের নৃত্য উৎসব। শহরের সত্যজিৎ রায় অডিটোরিয়ামে এ উৎসব চলবে ১০ ও ১১ সেপ্টেম্বর। উৎসবের আয়োজন করেছে কলকাতার ‘উপাসনা নৃত্যকেন্দ্র’।

আয়োজকদের আমন্ত্রণে উৎসবে নৃত্য পরিবেশন করতে কলকাতা যাচ্ছে বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন ‘সাধনা’। রবীন্দ্রনাথ ঠাকুরের ইংরেজি কবিতা ‘ফায়েরফ্লাইজ’ অবলম্বনে নৃত্য প্রযোজনা করবেন সাধনার শিল্পীরা।

মার্কিন নৃত্যশিল্পী কোর্টনি সাটোর পরিকল্পনায় প্রযোজনাটির নৃত্য পরিচালনা করেছেন অমিত চৌধুরী। লুবনা মারিয়ামের শিল্প নির্দেশনায় প্রযোজনাটির সঙ্গীত পরিচালনায় রয়েছেন নির্ঝর চৌধুরী। প্রযোজনাটিতে অংশ নিয়েছেন অমিত চৌধুরী, আনন্দিতা, সিনথিয়া ইয়াসমিন, আরিফুল অর্ণব, সুইটি দাস, অর্থী আহমেদ, মাহবুব, অনিকা, নয়ন ও প্রজ্ঞা।

প্রযোজনাটির নামকরণ প্রসঙ্গে অমিত চৌধুরী বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর যখন জাপানে ছিলেন তখন তিনি বেশ কিছু ছোট কবিতা লিখেছিলেন। সেটাকে জাপানি ভাষায় বলা হয় হাইকু। সেই হাইকুগুলো আমরা সংগ্রহ করেছি এবং এগুলো নিয়ে আমাদের প্রযোজনাটি সাজিয়েছি।’

জানা গেছে, ‘ফায়েরফ্লাইজ’ ২০১২ সালে প্রথম মঞ্চস্থ করে সাধনা। সে বছর দিল্লিতে প্রযোজনাটি মঞ্চায়ন করে বিপুল প্রশংসিত হয় সংগঠনটি।