• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০
BK

ব্রাজিল-আর্জেন্টিনার জয়

ব্রাজিল-আর্জেন্টিনার জয়
সংগৃহীত ছবি

বিশ্বকাপের পর প্রথমবারের মতো মাঠে নেমেই দুরন্ত জয় পেয়েছে ব্রাজিল। নেইমার ও রবার্তো ফিরমিনোর গোলে শক্তিশালী ব্রাজিল ২-০ গোলে ধরাশায়ী করেছে তারুণ্যনির্ভর যুক্তরাষ্ট্রকে। লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনা ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে গুয়েতেমালাকে। জয় পেয়েছে বেলজিয়াম এবং উরুগুয়েও।

নিউজার্সির প্রীতি ম্যাচের ১১ মিনিটেই সেলেসাও শিবিরকে এগিয়ে দেন ফিরমিনো। ডগলাস কস্তার ক্রস থেকে গোল উপহার দেন লিভারপুলের এই ফরোয়ার্ড। ফ্যাবিনহোকে বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টি পায় ব্রাজিল। মার্কিন গোলরক্ষকের চোখ ফাঁকি দিয়ে সুযোগটা কাজে লাগিয়ে গোল ব্যবধান দ্বিগুণ করেন প্যারিস সেন্ট জার্মেই স্ট্রাইকার নেইমার। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন প্রিয় জন্মভূমির জার্সি গায়ে ৯১ ম্যাচে এটি তার ৫৮তম গোল। এ ম্যাচের মধ্য দিয়ে অভিষেক হয় ব্রাজিল কোচ আদেনর লিওনার্দো বাচ্চি ওরফে তিতের নতুন শিষ্য রিচার্লিসনের। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নামেন এভারটনের এ ফরোয়ার্ড।

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে হারের পর এই প্রথম মাঠে নেমেছে আর্জেন্টিনা। তার ওপর মাঠের লড়াইয়ে ছিলেন না ফুটবল জাদুকর লিওনেল মেসি। তবে তরুণদের নিয়ে জয় পেতে কোনো সমস্যা হয়নি আর্জেন্টিনার। অভিষেক ম্যাচেই গোল পেয়েছেন আটলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমিওনের ছেলে জিওভান্নি সিমিওনে। পেনাল্টি থেকে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ম্যাচের আরেক অভিষিক্ত ফুটবলার গনজালো মার্টিনেজও। লস অ্যাঞ্জেলেসে কাল তাদের সঙ্গে গোল ব্যবধান ৩-০-তে নিয়ে গেছেন জিওভানি লো সেলসো। শোনা যাচ্ছে, আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ার নিয়ে চিন্তাভাবনা করছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসি। যে কারণে বিশ্রামে আছেন বার্সেলোনার এ সুপারস্টার। তবে দলে থেকেও বেঞ্চে বসে ছিলেন মাওরো ইকার্দি ও পাওলো দিবালা।

মিকি বাতশুয়াইর জোড়া গোলের সুবাদে স্কটল্যান্ডকে ৪-০ গোলে ধসিয়ে দিয়েছে বেলজিয়াম। গ্লাসগোতে দলের হয়ে বাকি গোল দুটি করেন রোমেলু লুকাকু ও ইডেন হ্যাজার্ড। ৪৫ বছরের মধ্যে এটিই স্কটিশদের সবচেয়ে বড় ব্যবধানের হার। অন্যদিকে লুইস সুয়ারেজের ডাবল গোলে উরুগুয়ে ৪-১ গোলে হারিয়েছে মেক্সিকোকে।