• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪, ২৬ সফর ১৪৩৯
BK

১১ মামলায় খালেদা জিয়ার হাজিরা ৭ অক্টোবর

১১ মামলায় খালেদা জিয়ার হাজিরা ৭ অক্টোবর
সংরক্ষিত ছবি

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে রাষ্ট্রদ্রোহের একটি ও নাশকতার ১০টিসহ মোট ১১ মামলায় হাজির হওয়ার জন্য আগামী ৭ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।খালেদা জিয়ার আইনজীবী জিয়াউদ্দিন জিয়া বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

রোববার রাজধানীর বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ সময়ের আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের মামলাগুলোর অধিকাংশই উচ্চ আদালতের আদেশে স্থগিত রয়েছে- উল্লেখ করে আজ আদালতের কাছে সময়ের আবেদন করেন তার আইনজীবীরা। আদালত আবেদন মঞ্জুর করে ওই দিন ধার্য করেন।

খালেদার বিরুদ্ধে ১১টি মামলা হলো- দারুস সালাম থানার নাশতার আট মামলা, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানার দুটি মামলা।

আজ এই ১১ মামলার মধ্যে ১০ মামলার অভিযোগ গঠন শুনানি এবং যাত্রাবাড়ী থানার অপর একটি মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ধার্য ছিল।

উল্লেখ্য, ২০১৫ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনাসভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বঙ্গবন্ধু ও শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্য করায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহি মামলা হয়। এছাড়া ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা হামলা হয়। এতে বাসের ২৯ যাত্রী দগ্ধ হন। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে ১ ফেব্রুয়ারি চিকিৎসাধীন মারা যান নূর আলম (৬০) নামে এক যাত্রী। এ ঘটনায় ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করেন থানার উপপরিদর্শক এসআই কেএম নুরুজ্জামান। তাছাড়াও ঐ বছরেই দারুসসালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে আটটি মামলা করা হয় বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে।