• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

ম্যানচেস্টারে জিদান!

ম্যানচেস্টারে জিদান!
ছবি : সংগৃহীত

ছিলেন রিয়াল মাদ্রিদের কোচ। দলকে টানা তৃতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিযানস লিগের শিরোপা উপহার দিয়েই পদত্যাগ করেন। কিন্তু হঠাৎ এমন সিদ্ধান্তে হতাশ হয়েছিলেন সবাই। লস ব্লাঙ্কোসদের ‘বি’ দল রিয়াল মাদ্রিদ ক্যাসটিল্লার দুই বছর দায়িত্ব পালন করার পর ২০১৬ সালে মূল দলের হাল ধরেছিলেন ফ্রান্সের সাবেক এই মিডফিল্ডার। কথা হচ্ছিলো জিনেদিন জিদানকে নিয়ে।  

১৯৯৮ সালে অনেকটা একক নৈপূণ্যেই জাতীয় দলকে প্রথমবারের মতো বিশ্বকাপ এনে দিয়েছিলেন। ২০০১ সালে জুভেন্টাস ছেড়ে যোগ দেন রিয়ালে। ২০০৬ সালের বিশ্বকাপে ফাইনালে গিয়েও হার মানতে হয় ইতালির বিপক্ষে। ওই বছরই আন্তর্জাতিক ও ঘরোয়া ফুটবলকে বিদায় জানান জুজু খ্যাত এই মিডফিল্ডার। রিয়ালের হয়ে ক্যারিয়ার শেষ করার আগে খেলেছেন ১৫৫টি ম্যাচ।

বর্তমানে কোনো দলের দায়িত্ব না নিলেও বেশ কয়েকদিন ধরেই নানা গুঞ্জন ৪৬ বছর বয়সী জিদানকে নিয়ে। কেউ কেউ বলছিল, ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের হাল ধরছেন। অনেকেই জানিয়েছিল, নিজ দেশ ফ্রান্সের দায়িত্ব গ্রহণ করছেন। ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলারকে নিয়ে এবার নতুন গুঞ্জন রটেছে। 

ব্রিটিশ গণমাধ্যম দ্যা মিরর জানিয়েছে, ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হতে চলেছেন তিনি। আর তার সঙ্গে নিয়ে আসছেন বেশ কয়েকজন তারকা ফুটবলারও।

এক প্রতিবেদনে মিরর জানায়, হোসে মরিনহো অধীনে ভালো সময় যাচ্ছে না ইংলিশ ক্লাবটির। আর দলের খেলোয়াড়দের দাবিতেই ওল্ড ট্রাফোর্ডে নেয়া হচ্ছে জিদানকে।

ইংল্যান্ডের ফু্টবল নিয়ে ৪০ বছর সাংবাদিকতা করছেন জন রিচার্ডস। কিংবদন্তি এই সাংবাদিকের করা ওই প্রতিবেদনে আরও জানানো হয়, জার্মানিও রিয়ালের মিডফিল্ডার টনি ক্রুস, কলম্বিয়া ও বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড হামেশ রদ্রিগেজ, উরুগুয়ে ও পিএসজির স্ট্রাইকার এডিনসন কাভানি, স্পেন ও বায়ার্নের মিডফিল্ডার থিয়াগো আলকানতারাকে নিয়ে ম্যানইউ’র কোচ হিসেবে যোগ দিচ্ছেন জিদান। 

এমন বিশাল পরিবর্তন হয়তো রেড ডেভিলসদের ফের পুরাতন জৌলুসে ফিরিয়ে আনতে সক্ষম হবে।