• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ৮ মহররম ১৪৪০
BK

বাজেট স্মার্টফোনের জন্য ফাইভজি চিপ বানাবে মিডিয়াটেক

বাজেট স্মার্টফোনের জন্য ফাইভজি চিপ বানাবে মিডিয়াটেক
ছবি : ইন্টারনেট

বিশ্বের বিভিন্ন দেশে ফাইভজি নেটওয়ার্ক চালু হতে খুব বেশি দেরি নেই। এরই মধ্যে ফাইভজি অবকাঠামো তৈরিতে কাজ শুরু করেছে বিশ্বের উন্নত দেশগুলো। ফাইভজি নেটওয়ার্কে ব্যবহার উপযোগী বিভিন্ন ডিভাইস বিশেষ করে ফাইভজি স্মার্টফোন তৈরির জন্যও কাজ শুরু করেছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। স্যামসাং, অ্যাপল ও হুয়াওয়ে ইতোমধ্যেই ফাইভজি প্রযুক্তির ডিভাইস নিয়ে তাদের পরিকল্পনার কথা জানিয়েছে। তবে এসব ব্র্যান্ডের ফাইভজি স্মার্টফোন হবে প্রিমিয়াম ক্যাটাগরির, যেগুলোতে ব্যবহার করা হবে কোয়ালকম চিপসেট। তাই স্বল্পমূল্যের ফাইভজি স্মার্টফোনের জন্য চিপসেট তৈরির নতুন একটি পরিকল্পনা নিয়ে হাজির হয়েছে মিডিয়াটেক। লো-এন্ড ডিভাইসের চিপসেট তৈরির খ্যাতি রয়েছে প্রতিষ্ঠানটির।

ইন্টিগ্রেটেড সার্কিটের ৬০ বছর পূর্তি উপলক্ষে সম্প্রতি তাইওয়ানে আয়োজিত এক প্রদর্শনীতে আনুষ্ঠানিকভাবে এ পরিকল্পনার কথা জানিয়েছে মিডিয়াটেক। সেখানে ফাইভজি চিপসেটের প্রোটোটাইপ সবার সামনে তুলে ধরেছে এ প্রতিষ্ঠানটি। ২০১৯ সালের মধ্যেই ফাইভজি নেটওয়ার্কের উপযোগী চিপসেট বাজারে আনা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে। এছাড়া চিপসেটটি ব্যবহার করা ফাইভজি স্মার্টফোনের খরচ কমিয়ে আনা সম্ভব হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মিডিয়াটেক জানিয়েছে, এম৭০ নামের এ ফাইভজি বেজব্যান্ড তৈরিতে ব্যবহার করা হবে ৭ ন্যানোমিটার ম্যানুফ্যাকচারিং প্রসেস এবং এ চিপসেটে ফাইভজি নেটওয়ার্ক ব্যবহার করে সেকেন্ডে ৫ গিগাবিট পর্যন্ত গতিতে তথ্য বিনিময় করা যাবে।