• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মহররম ১৪৪০
BK

এমএনপিতে খরচ বাড়ছে ২০ টাকা

সংগৃহীত ছবি

সেবা চালুর আগেই খরচ বেড়ে গেছে বর্তমান মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগের (মোবাইল নাম্বার পোর্টেবিলিটি বা এমএনপি সেবা)। শুরুতে মাত্র ৩০ টাকায় এই সেবা দেওয়ার কথা বলা হলেও তা বাড়িয়ে ৫০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে এই সেবার লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক।

জানা যায়, গত ১ আগস্ট প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অপারেটরদের বৈঠকের সময়েই এ খরচ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। পরবর্তীতে ওই সিদ্ধান্ত অনুযায়ী এমএনপি নীতিমালায় চার্জের অন্তর্ভুক্ত ধারা তুলে দিয়ে তা উন্মুক্ত করে দেওয়া হয় এবং বিটিআরসি মন্ত্রণালয়ের কাছ থেকে নীতিমালায় পরিবর্তনের বিষয়ে অনুমোদন নেয়।

খরচ বাড়ানোর বিষয়ে ইনফোজিলিয়ন বিডি-টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসেন বাংলাদেশের খবরকে বলেন, প্রথম দিকে যখন ৩০ টাকার ঘোষণা দেওয়া হয়েছিল সেটা প্রাথমিকভাবে ছিল। কারণ আমরা হিসাব করে দেখেছি আমাদের বিনিয়োগ, খরচ সবকিছুর তুলনায় এটা একেবারেই নগণ্য। তাই সবকিছু হিসাবনিকাশ করেই আমরা এই খরচ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো বলেন, গত ৭-৮ মাস যাবৎ আমরা বিটিআরসিকে এই খরচের বিষয়টি বোঝানোর চেষ্টা করছিলাম। সেখান থেকেই ১ আগস্টের ওই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা এবং এই সেক্টরের বিভিন্ন স্টেক হোল্ডার, মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বিটিআরসির প্রতিনিধিদের সামনেই এই খরচ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এখনো বিটিআরসি থেকে এই বিষয়ে লিখিত কোনো সিদ্ধান্ত আমরা হাতে পাইনি।

এই বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশের খবরকে বলেন, আমরা এখনো এই বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত গ্রহণ করিনি। যখন এমএনপি চালু হবে, তখনই এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

তিনি আরো বলেন, বিশ্বের অন্য দেশগুলোতে এমএনপির কাজগুলো মূলত অপারেটররাই করে থাকে। তবে আমাদের দেশের ক্ষেত্রে তা হয়নি। এই দায়িত্ব দেওয়া হয়েছে একটা তৃতীয়পক্ষ প্রতিষ্ঠানকে। সেই তৃতীয়পক্ষ প্রতিষ্ঠান তাদের নিজস্ব বিনিয়োগের মাধ্যমে এই ব্যবসা করতে এসেছে। তাই তাদের আয়-ব্যয়ের হিসাব করেই তারা চার্জ কতটুকু নেবে তা নির্ধারণ করতে পারে।

প্রসঙ্গত, মোবাইল নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এমএনপি) সেবা। এই সেবার মাধ্যমে ব্যবহারকারী মোবাইল নম্বরের পূর্ণ মালিকানা পাবেন। মূলত ভয়েস কল ও ইন্টারনেটের উচ্চমূল্য, দুর্বল নেটওয়ার্ক কাভারেজ, নেটওয়ার্ক সমস্যা, মোবাইল ফোনের সংযোগে ঘন ঘন কলড্রপ, ভয়েস কলের নিম্নমান ও গ্রাহকসেবার অসন্তুষ্টি দূর করবে এই এমএনপি সেবা।