• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

তারেক রহমান ও মামুন আহমেদ

ফাইল ছবি

রাজনীতি

তারেক-মামুনের ফোনালাপ ভাইরাল

সরকার খোঁজ নিচ্ছে, তদন্তে গোয়েন্দারা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ এপ্রিল ২০১৮

কোটা সংস্কার আন্দোলনকে সমর্থন এবং একে আরো সংগঠিত করার বিষয়ে তারেক রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মামুন আহমেদের ফোনালাপ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকে খোঁজখবর নেওয়া হচ্ছে। এরই মধ্যে সরকারের একাধিক গোয়েন্দা সংস্থা বিষয়টি নিয়ে তদন্তে নেমে পড়েছে। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ অভিযোগ করেন, তারেক লন্ডনে বসে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে বাতাস দিতে চেয়েছিলেন। 

এই ফোনালাপ নিয়ে দেশে যে তোলপাড় শুরু হয়েছে সে বিষয়টি জানিয়ে তারেককে ফোন করেছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তারেক রহমান জবাবে তাকে জানিয়েছেন, তিনি যা বলেছেন, ঠিক বলেছেন। এটাকে যদি কোনো মিডিয়া প্রচার করতে চায়, তো করুক। পরে বেলা ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রিজভী বলেন, কোটা সংস্কার আন্দোলন নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের একজন উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের সঙ্গে কথা বলে কোনো ষড়যন্ত্র করেননি। এত বড় একটা আন্দোলন হচ্ছে দেশে, এখানে তিনি দলের ভাষ্য নিয়ে একজন নেতার সঙ্গে কথা বলতেই পারেন।

যোগাযোগ করা হলে কথোপকথনের বিষয়টি বৃহস্পতিবার বাংলাদেশের খবরের কাছে স্বীকার করেছেন অধ্যাপক মামুন। তিনি বলেন, ফোনালাপের পর কোটা সংস্কারের দাবিতে অংশ নেওয়া ছাত্রছাত্রীদের আন্দোলনে সমর্থন জানান তারা। অধ্যাপক মামুন বলেন, ছাত্রছাত্রীরা যে দাবিতে আন্দোলন করছে, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই বিষয়টি যৌক্তিক বলেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, ঢাবি পরিবারের সদস্যদের প্রধান উপাচার্য নিজেও বিবৃতি দিয়েছেন। তেমনি এই পরিবারের একজন সদস্য হিসেবে আমিও সাপোর্ট করেছি। সেজন্য সাদা দলের পক্ষ থেকে বিবৃতি দিয়ে সমর্থন জানানো হয়েছে আন্দোলনে।

তারেক-মামুনের ফোনালাপের অডিওটি ইউটিউবসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

মামুন আহমেদ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সভাপতি।

ওই কথোপকথন হুবহু তুলে ধরা হলো : 

তারেক রহমান : হ্যালো।

মামুন আহমেদ : জি, সালামালিকুম। 

তারেক রহমান : জি, মামুন সাহেব বলছেন?

মামুন আহমেদ : জি বলছি।

তারেক রহমান : সালামালিকুম। মামুন সাহেব আমার নাম তারেক রহমান। ভালো আছেন?

মামুন আহমেদ : জি জি, আমি ভালো আছি। আপনি ভালো আছেন? আপনার শরীর কেমন? 

তারেক রহমান : জি, আছি আলহামদুলিল্লাহ, মোটামুটি। আমি... শরীর আছে মোটামুটি আলহামদুলিল্লাহ। আমি ফোন করলাম এই যে, ছেলেপেলেরা যে আপনার কোটা আন্দোলনে যে... বাতিলের জন্য বা সংস্কারের জন্য যে আন্দোলনটা করছে... এখানে মনে হয় সাদা দলের পক্ষ থেকে বোধ হয়... যেহেতু দাবিটা তো জেনুইন... অধিকাংশ স্টুডেন্টরা যারা মেধাবী বলে স্বীকৃত অধিকাংশই তো এর সাথেই আছে তাই না?

মামুন আহমেদ : জি, জি।

তারেক রহমান : এবং আমার মনে হয় সাধারণ মানুষ আছে বিকজ এই কোটা পদ্ধতিটা গত কয়েক বছরে আওয়ামী লীগ যেভাবে বলা যায় নষ্ট করে দিয়েছে এটার ইউজটা তো, আমার মনে হয় এই দাবিটা বোধ হয় ওদের ন্যায্য দাবি।

মামুন আহমেদ : অবশ্যই, অবশ্যই।

তারেক রহমান : তো এইখান থেকে আমরা মানে আপনারা যারা আছেন সাদা দলের বিশেষ করে আমাদের মনা যারা আছেন আপনারা, এদেরকে একটু অরগানাইজড করে এদেরকে একটু সাপোর্ট দিলে হয় না?

মামুন আহমেদ : আমার ব্যক্তিগত ধারণা যে, সাপোর্টটা দেওয়া প্রয়োজন।

তারেক রহমান : প্রয়োজন?

মামুন আহমেদ : হ্যাঁ প্রয়োজন। অরগানাইজড ওয়েতেই সেটাকে করা প্রয়োজন। অরগানাইজড করাটা বিভিন্ন কারণে সম্ভব হয়নি। তবে এখন পরিস্থিতি এমন হয়েছে যে, অরগানাইজড করার সময় হয়ে এসেছে, হ্যাঁ... এবং আমি শিউর যে, আপনি বলাতে এটা আরো বেশি এক্সপোটাইজড হবে নিশ্চয়। নিশ্চয় আমরা সেটা করব।

তারেক রহমান : তাহলে আপনাদের তো সেটার দায়িত্ব নিতে হবে। দায়িত্ব নিয়ে এটা করতে হবে।

মামুন আহমেদ : ডেফিনিটলি।

তারেক রহমান : তো আপনি একটু এগিয়ে আসেন তাহলে...

মামুন আহমেদ : অবশ্যই।

তারেক রহমান : কথা বলেন, সবার সাথে একটু কথা বলেন তাহলে...

মামুন আহমেদ : থ্যাংক ইউ থ্যাংক ইউ...

তারেক রহমান : যারা যারা এখানে আছে সবার সাথে কথা বলে এটাকে একটু অরগানাইজড করেন। আমি আরো দু-একজনকে বলছি।

মামুন আহমেদ : জি, জি ...

তারেক রহমান : আপনার অবস্থান থেকে একটু ভূমিকা রাখেন...  

মামুন আহমেদ : জি, জি ...

তারেক রহমান : এই নাম্বারটা একটু সেইভ করে রাখেন। তাহলে আপনি আমাকে আপডেটটা এই নাম্বারে দিতে পারবেন। এটা আমার নাম্বার। সেইভ করে রাখেন। আর অন্য কোনো বিষয়েও প্রয়োজন হলে আমার সঙ্গে আলাপ করতে পারবেন।

মামুন আহমেদ :  তো আমি, আমি তো বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য। আর আমি জাসাস কেন্দ্রীয় কমিটির সভাপতি। আপনি বোধ হয় জানেন।

তারেক রহমান : জি, জি।

মামুন আহমেদ : দোয়া করবেন আমাদের জন্য। বিভিন্ন প্রয়োজনে আমি যোগাযোগ করব আপনার সাথে।

তারেক রহমান : জি। তো আই অ্যাম এক্সপেক্টিং এ আপডেট ফ্রম ইউ টুমরো।

মামুন আহমেদ : ওকে ওকে... জি সালামালিকুম...

তারেক রহমান : কালকে একটা আপডেট আমি আশা করছি। থ্যাংক ইউ। সালামালিকুম।

মামুন আহমেদ : সালামালিকুম। 

 

তারেক রহমান ও মামুন আহমেদের ফোনালাপের অডিও : 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads