• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে ‘গাল্ফ শিল্ড-ওয়ান’ শীর্ষক যৌথ সামরিক মহড়ার সমাপনী কুচকাওয়াজ দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পিএমও

রাজনীতি

সৌদিতে সামরিক মহড়া শেষে যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ এপ্রিল ২০১৮

সৌদি আরবে গাল্ফ শিল্ড-ওয়ান সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে যুক্তরাজ্যে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকালেই কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে দাম্মাম থেকে লন্ডনের পথে রওনা দেন তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের আমন্ত্রণে তিনি ১৭ থেকে ২১ এপ্রিল ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন।

এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক এবং প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সোমবার রাতে লন্ডনের লুটন বিমানবন্দরে অবতরণের পর যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন এবং ব্রিটিশ কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। সেখান থেকে প্রধানমন্ত্রী তার সফরকালীন আবাসস্থল হোটেল ক্ল্যারিজে যান।

লন্ডনের সফরসূচি অনুযায়ী স্থানীয় সময় আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী কমনওয়েলথ ওমেন ফোরামের ‘এডুকেশন টু এমপাওয়ার : মেকিং ইক্যুইটেবল অ্যান্ড ইকুয়েলিটি প্রাইমারি এডুকেশন অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন এ রিয়েলিটি ফর গার্লস আক্রস দ্য কমনওয়েলথ’ বিষয়ক পর্বে অংশ নেবেন। তিনি বিকাল ৪টায় ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (ওডিআই) আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি : নীতি, অগ্রগতি ও সম্ভাবনা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন এবং প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন। সন্ধ্যায় লন্ডনের লর্ড মেয়র আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন তিনি।

পরদিন বুধবার এবং বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং বাকিংহাম প্যালেসে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের দেওয়া পৃথক সংবর্ধনা ও নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ ছাড়াও সম্মেলনের বিভিন্ন সেশনে যোগ দেবেন। শীর্ষ সম্মেলনের পাশাপাশি বিভিন্ন দেশের সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক করবেন। শুক্র ও শনিবার বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়ার পর আগামী সোমবার সকাল সোয়া ৯টায় তার দেশে পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে সামরিক মহড়াতে যোগ দিতে রোববার স্থানীয় সময় রাত ৭টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইটটি দাম্মামের বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে এ সময় সৌদি আরবের সংসদ বিষয়ক মন্ত্রী মুহাম্মদ বিন ফায়সাল আবু সাক, দাম্মামের গভর্নর সৌদ বিন নায়েফ বিন আবদুল আজিজ, বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল শাহ আলম ও দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

সোমবার অনুষ্ঠানস্থলে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান বাদশাহ সালমান। মহড়ার সমাপনীতে আগত বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে বসে প্রধানমন্ত্রী কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। এর আগে প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

সৌদি সংবাদপত্র আরব নিউজ জানিয়েছে, ১৮ মার্চ শুরু হওয়া মাসব্যাপী এই মহড়ায় বাংলাদেশের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়। সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে অংশ নেওয়ার পর এবার প্রথমবারের মতো সামরিক মহড়ায় যোগ দিল বাংলাদেশ। সামরিক মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল সুবাইয়ে বলেছেন, ২৪টি দেশের সেনা, নৌ ও বিমানবাহিনীর অংশগ্রহণে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় এই মহড়ার আয়োজন করেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads