• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
সংসদকে প্রশ্নবিদ্ধ করতেই টিআইবির রিপোর্ট : হাছান মাহমুদ

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ

সংরক্ষিত ছবি

রাজনীতি

সংসদকে প্রশ্নবিদ্ধ করতেই টিআইবির রিপোর্ট : হাছান মাহমুদ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৮ মে ২০১৮

জাতীয় সংসদ ও আগামী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই টিআইবির রিপোর্ট প্রকাশ করা হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ সভার আয়োজন করে।

হাছান মাহমুদ বলেন, ‘এই তথাকথিত রিপোর্ট প্রকাশের কারণ হচ্ছে সংসদকে প্রশ্নবিদ্ধ করা। আগামী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা।’

তিনি বলেন, পৃথিবীর সব সংসদেই সময় অপচয় হয়। ভারতে আরও বেশি হয়। উনাদেরকে আরও একটু বেশি গবেষণা করতে হবে। তাদের বলবো ভারত, ব্রিটিশ, পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নিয়ে রিপোর্ট প্রকাশ করেন। তাদের সংসদে অপচয় আরও বেশি হয়।’

বৃহস্পতিবার টিবআইবি এক সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদন ‘পার্লামেন্ট ওয়াচ’ প্রকাশ করে।  চলতি সংসদের ১৪তম থেকে ১৮তম অধিবেশন পর্যন্ত (জানুয়ারি-ডিসেম্বর) অনুষ্ঠিত অধিবেশন নিয়ে এই গবেষণা করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, চলতি দশম জাতীয় সংসদে কোরাম সঙ্কটের কারণে ১৫২ ঘণ্টা ১৭ মিনিট অপচয় হয়েছে। এর অর্থমূল্য ১২৫ কোটি ২০ লাখ ৬৯ হাজার ৪৪৫ টাকা ।

এতে আরও বলা হয়, গত বছর ওই পাঁচটি অধিবেশনে ৭৬ কার্যদিবস অধিবেশন চলে, যার মধ্যে ৩৮ ঘণ্টা তিন মিনিট অপচয় হয়েছে কোরাম সঙ্কটে। প্রতি কার্যদিবস হিসেবে গড়ে অপচয় হয়েছে ৩০ মিনিট। এর আর্থিক মূল্য ৩৭ কোটি ৩৬ লাখ ৯৫ হাজার ১৩৮ টাকা। প্রতি মিনিট হিসেবে যা দাঁড়ায় এক লাখ ৬৩ হাজার ৬৮৬ টাকা।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা প্রমুখ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads