• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
সড়ক পরিবহন আইন শুভঙ্করের ফাঁকি: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

ছবি: সংগৃহীত

রাজনীতি

সড়ক পরিবহন আইন শুভঙ্করের ফাঁকি: রিজভী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ আগস্ট ২০১৮

প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে দুর্বৃত্ত ও গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে থাকবে উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, এটি একটি শুভঙ্করের ফাঁকি। আজ মঙ্গলবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গতকাল সোমবার সড়ক পরিবহন আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। নতুন আইন অনুযায়ী, বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা নিহত হলে মামলা হবে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায়। এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা।  বর্তমানে সর্বোচ্চ তিন বছর কারাদণ্ডের বিধান আছে।

রিজভী বলেন, ‘গতকাল তড়িঘড়ি করে মন্ত্রিসভায় সড়ক পরিবহন আইন, ২০১৮-এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। যদিও এ আইন আদৌ সংসদে পাস হবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন নাগরিকরা। এ আইন নিরাপদ সড়কের জন্য পর্যাপ্ত নয়। এ আইন গণপরিবহনে নিরাপত্তা ও সুশৃঙ্খল পরিবেশ ফিরিয়ে আসবে কি না- তা নিয়ে সন্দেহ রয়েছে।’

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ‘হামলার’ নিন্দা জানিয়ে রিজভী বলেন, “পুলিশি নিরাপত্তার মধ্যে থেকে আওয়ামী অস্ত্রধারীরা শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। পুলিশ ও ছাত্রলীগ একাকার- এটা দেশ-বিদেশের গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগের সোনার ছেলেদের নাম ধরে ধরে ছবি প্রকাশ হয়েছে। “

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, হাবিবুল ইসলাম হাবিব, আবদুস সালাম আজাদ ও মুনির হোসেন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads