• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৫
ads
১ অক্টোবর থেকে সারা দেশে ঐক্য প্রক্রিয়ার সমাবেশ

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশে বিভিন্ন দলের নেতারা

সংগৃহীত ছবি

রাজনীতি

১ অক্টোবর থেকে সারা দেশে ঐক্য প্রক্রিয়ার সমাবেশ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২২ সেপ্টেম্বর ২০১৮

সারা দেশে আগামী ১ অক্টোবর থেকে সভা সমাবেশ করার ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্য প্রক্রিয়া। এজন্য দেশের বিভিন্ন স্থানে শিগগিরই কমিটি গঠন করা হবে। আজ শনিবার রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে আয়োজিত জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়।

তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মুহম্মদ শহীদুল্লাহ সমাবেশের শেষ দিকে ঘোষণাপত্র পাঠ করেন । 

ঘোষণাপত্রে নাগরিকদের পক্ষ থেকে বলা হয়, ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া ও এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্টের ৫ দফা দাবি ও ৯ দফা লক্ষ্যের সঙ্গে তারা একাত্মতা প্রকাশ করছেন।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশের সূচনা বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, ‘দেশের জনগণের চলাফেরার স্বাধীনতা নেই। তাই তারা দিশেহারা। দেশের জনগণ সুশাসন দেখতে চায়, একটি নিরাপদ ও স্থতিশীল সমাজ নিশ্চিত করতে চায়। কার্যকর গণতন্ত্র ও আইনের নিরপেক্ষ প্রয়োগের মাধ্যমে সুশাসন দেখতে চায়।’

তিনি বলেন, ‘মানুষ পরিশ্রম করে উৎপাদন বাড়ায়, কিন্তু ন্যায্য দাম পায় না। এদিকে দেশের হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে।’ 

ড. কামাল হোসেন আরও বলেন, ‘দেশের স্বাধীনতায় বলা হয়েছে- জনগণ সব ক্ষমতার মালিক। কিন্তু আজকে দেশের মানুষের ভোটের অধিকার,মানবাধিকার,সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। এসব অধিকার পুনরায় উদ্ধার করতে হলে জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে। আমি আশা করবো, আজকে যারা এই নাগরিক সমাবেশে এসেছেন তারা জনগণের এসব অধিকার নিয়ে কথা বলবেন এবং কাজ করবেন।’

এর আগে, এ সমাবেশ শুরুর কিছু সময় পরই যোগ দেন বিএনপি মহাসচিবসহ মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ চার নেতা।  ফখরুল ছাড়া অন্য নেতারা হলেন- বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ, ড. খন্দকার মোশাররফ হোসেন এবং ড. মঈন আহমদ। এ

সমাবেশে সভাপতিত্ব করছেন সং‌বিধান প্রণেতা ড. কামাল হোসনে।

কয়েকদিন ধরে রাজনৈতিক মহলে গুঞ্জন ছিল গত সপ্তাহে যাত্রা করা ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র সমাবেশে যোগ দেবে বিএনপি।

বেলা তিনটার কিছু আগে জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন নাট্যমঞ্চের সমাবেশস্থলে আসেন। তার আগেই গণফোরামের নেতা–কর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে সমাবেশস্থলে উপস্থিত হন।

এর পরপরই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে স্লোগান দিয়ে বিএনপির কিছু নেতা–কর্মী সমাবেশস্থলে উপস্থিত হন। তাঁরা ‘জাতীয় ঐক্য জিন্দাবাদ’ বলেও স্লোগান দেন।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে থাকার কথা বিকল্পধারার সভাপতি ও যুক্তফ্রন্টের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর। ইতোমধ্যে সেখানে যুক্তফ্রন্টের শরিক দুই দল জাসদের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও নাগরিক ঐক্যের আহ্বায় মাহমুদুর রহমান মান্না যোগ দিয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads