• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৫
ads
মাঠ দখলের লড়াই শুরু

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

প্রতীকী ছবি

রাজনীতি

মাঠ দখলের লড়াই শুরু

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৫ সেপ্টেম্বর ২০১৮

সব কিছু ঠিক থাকলে নভেম্বরেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। বছর শেষে ভোট। নির্বাচন কমিশন (ইসি) ছাড়াও সরকারের তরফ থেকে সব ধরনের প্রস্তুতি চলছে। দেশজুড়ে নির্বাচনী সানাই বাজতে মাসখানেক বাকি। ভোটের আগে মাঠ দখলের লড়াইয়ে প্রস্তুত হচ্ছে নির্বাচনমুখী দলগুলো। কেন্দ্র থেকে তৃণমূলে সব ধরনের নির্দেশনা যাচ্ছে। সরগরম হয়ে উঠছে রাজপথসহ নির্বাচনী এলাকা। এতদিন পোস্টার, দেওয়াল লিখনের মাধ্যমে জানান দিলেও এখন দল ও দলীয় প্রার্থীরা নেমেছে স্বশরীরে।     

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ট্রেন যাত্রার পর এবার সড়কপথে রোডমার্চ করেছে। প্রচার করছে তাদের উন্নয়নচিত্র। পাশাপাশি সরকারের ধারাবাহিকতায় আবারো ভোট চাইছে নৌকায়। ১৪ দলীয় জোটের শরিকরা আগামী ২৯ সেপ্টেম্বর রাজধানীর মহানগর নাট্যমঞ্চে সমাবেশ করবে। ধারণা করা হচ্ছে, ভোটের মাঠে লড়াইয়ের ঘোষণা আসছে সমাবেশ থেকেই। একই স্থানে গত শনিবার সমাবেশসহ সূচিত হয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন বৃহত্তর জাতীয় ঐক্যের সম্মিলন। সে সমাবেশ থেকেই নেতারা এগোচ্ছেন দাবিসহ ৩০ সেপ্টেম্বর সরকারের প্রতি ডেডলাইন দিয়ে। হুশিয়ারি দিয়েছে দাবি না মানলে সভা-সমাবেশের মতো কর্মসূচি নিয়ে আগামী ১ অক্টোবর থেকে তারা রাজপথে নামবে।

বৃহত্তর জাতীয় ঐক্যের শরিক বিএনপিও দলীয় প্রধানের মুক্তিসহ ৭ দফা দাবি নিয়ে মাঠে নামছে। আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতির অপেক্ষায় আছে। এই কর্মসূচিই মোড় নেবে নির্বাচনী মাঠে।

এদিকে আগামী ৬ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করে নির্বাচনী মাঠে আনুষ্ঠানিকভাবে নামার বার্তা দেবে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। বাম মোর্চাসহ রাষ্ট্র ক্ষমতার বাইরে থাকা অন্যান্য দল জনস্বার্থ সংশ্লিষ্ট দাবি এবং দলীয় ইস্যুকে সামনে রেখে নামছে রাজপথে।  

বর্তমান চিত্র বিবেচনা করে রাজনৈতিক বোদ্ধা ড. দিলারা চৌধুরী বাংলাদেশের খবরকে বলেন, দেশে নির্বাচনের ঘনঘটা। আছে নানান শঙ্কাও। তিনি মনে করেন, ভোট মৌসুমে কর্মসূচি নিয়ে রাজপথে নামাটাই মাঠ দখলের মহড়া। ভোটারদের দৃষ্টি আকর্ষণে সম্ভাব্য দল ও প্রার্থীরা মাঠ দখলে নামবে এটাই বাস্তবতা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads