• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪২৯
ভারতের নির্বাচন থেকে ‘শিক্ষা’ নিন : সরকারকে খন্দকার মোশাররফ

ছবি : সংগৃহীত

রাজনীতি

ভারতের নির্বাচন থেকে ‘শিক্ষা’ নিন : সরকারকে খন্দকার মোশাররফ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ মে ২০১৯

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ভারতের লোকসভা নির্বাচন থেকে বাংলাদেশের সরকার এবং নির্বাচন কমিশনকে ‘শিক্ষা’ নেওয়ার আহ্বান জানিয়েছেন। ভারতের সাধারণ নির্বাচনের ফল ঘোষণার দুদিন পর গতকাল শনিবার ঢাকায় এক আলোচনা অনুষ্ঠানে তিনি বক্তব্যে এ আহ্বান জানান।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ভারতের জনগণ তাদের পছন্দের দল ও প্রার্থীকে ভোট দিতে পেরেছে, যা বাংলাদেশে পারেনি। ভারতের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুনরায় ক্ষমতায় গেছে। এর পাঁচ মাস আগে বাংলাদেশেও সাধারণ নির্বাচনে আগের মতোই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। ওই নির্বাচনে শোচনীয়ভাবে হারা বিএনপির অভিযোগ, ‘ভোট ডাকাতি’ করে ক্ষমতা ধরে রেখেছে আওয়ামী লীগ। তিনি বলেন, ভারতের লোকসভার নির্বাচনে সে দেশের জনগণ নিজেরা ভোট দিতে পেরেছে, তাদের পছন্দমতো দলকে ভোট দিয়েছে, তাদের পছন্দমতো দলকে ক্ষমতায় এনেছে। তিনি বলেন, বাংলাদেশ সরকার, বাংলাদেশের নির্বাচন কমিশন এবং বাংলাদেশের সব পর্যায়ের প্রশাসকদের ভারত থেকে শিক্ষা নেওয়া উচিত। বিশেষ করে আওয়ামী লীগ ও সরকারকে শিক্ষা গ্রহণ করতে হবে।

ভারতের জনগণ ও সে দেশের নির্বাচন কমিশনকে অভিনন্দন জানান বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য। বাংলাদেশে গণতন্ত্র নেই দাবি করে তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারত এই নির্বাচনের মাধ্যমে জনগণের গণতন্ত্র কাকে বলে, আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। ‘গণতন্ত্র উদ্ধারে’ খালেদা জিয়াকে মুক্ত করার জন্য বিএনপির নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

বিএনপি ও সহযোগী সংগঠনকে ঢেলে সাজানোর প্রক্রিয়া চলছে জানিয়ে দলের এই নীতিনির্ধারক বলেন, আমাদের সব ক্ষেত্রে গণতন্ত্রায়নের ব্যবস্থা করতে হবে। আমাদের দলের নেতা-কর্মীরা নেতা নির্বাচিত করলে নেতা-কর্মীদের প্রতি যে দায়িত্ববোধ থাকে, ওপর থেকে চাপিয়ে দিলে সেটা থাকে না। গত শুক্রবার আমাদের সহযোগী সংগঠন ড্যাবের কমিটি হয়েছে সরাসরি ভোটের মাধ্যমে। আমরা আশা করি, আমাদের দল ও অঙ্গসংগঠনে এইভাবে নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব প্রতিষ্ঠা করে তারপরে জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে।

জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী নাগরিক দলের উদ্যোগে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি সৈয়দ মো. ওমর ফারুকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন প্রমুখ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads