• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭
সন্ত্রাসবাদে যুক্ত ১৪ মিলিয়ন কনটেন্ট সরিয়েছে ফেসবুক

সংগৃহীত ছবি

সোশ্যাল মিডিয়া

সন্ত্রাসবাদে যুক্ত ১৪ মিলিয়ন কনটেন্ট সরিয়েছে ফেসবুক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ নভেম্বর ২০১৮

সন্ত্রাসী কর্মকাণ্ড ছড়ানোর কাজে হরহামেশাই ব্যবহার করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। স্ট্যাটাস, নোট এমনকি ভিডিওর মাধ্যমে সন্ত্রাসবাদে ইন্ধন দেওয়া হচ্ছে। সন্ত্রাসবাদ ছড়ানোয় ব্যবহূত এমন প্রায় ১ কোটি ৪০ লাখ কনটেন্ট এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত অপসারণ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ইসলামিক স্টেট (আইএস), আল-কায়েদাসহ সহযোগী বিভিন্ন সংগঠনের কনটেন্ট রয়েছে এ তালিকায়।

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে এমন প্রায় ৯৪ লাখ কনটেন্ট সরিয়েছে ফেসবুক। তবে তৃতীয় প্রান্তিকে এ ধরনের কনটেন্টের সংখ্যা ছিল তুলনামূলক কম, প্রায় ৩০ লাখ যার মধ্যে আট লাখের বেশিই ছিল পুরনো।

এক ব্লগ পোস্টে ফেসবুকের পলিসি ম্যানেজমেন্ট বিভাগের গ্লোবাল হেড মনিকা বিকার্ট জানান, ব্যবহারকারীদের অভিযোগের আগেই ফেসবুকের পক্ষ থেকে অপসারণ করা হয়েছে প্রায় ৯৯ শতাংশ কনটেন্ট।

প্রতিষ্ঠানটির অপর একজন কর্মকর্তা জানিয়েছে, আইএস এবং আল-কায়েদার এসব পোস্ট শনাক্ত ও অপসারণের জন্য মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। নিশ্চিত হওয়া সাপেক্ষে স্বয়ংক্রিয়ভাবেই বেশিরভাগ সন্ত্রাসবাদ কনটেন্ট অপসারণ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এর মাধ্যমে এসব কনটেন্ট অপসারণে আগের থেকে অনেক কম সময় লাগছে। এ বছরের প্রথম প্রান্তিকে ৪৩ ঘণ্টার মতো সময় লাগলেও তৃতীয় প্রান্তিকে এ সময় কমে ১৮ ঘণ্টায় নেমে এসেছে।

এ ছাড়া ব্যবহারকারীদের রিপোর্ট করা কনটেন্টের সংখ্যাও আগের থেকে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। বছরের প্রথম প্রান্তিকে এমন অভিযোগে প্রায় ১০ হাজার কনটেন্টের বিরুদ্ধে রিপোর্ট করা হলেও তৃতীয় প্রান্তিকে রিপোর্ট করা হয়েছে ১৬ হাজার কনটেন্ট নিয়ে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads