• রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
ads
ভার্চুয়াল মুদ্রা আনছে ফেসবুক

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

ভার্চুয়াল মুদ্রা আনছে ফেসবুক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ মার্চ ২০১৯

ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি আনছে ফেসবুক। প্রতিষ্ঠানটির অন্তত ৫০ জন প্রকৌশলী ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করছেন। সেই কাজের অগ্রগতির ওপর নজর রাখছেন স্বয়ং মার্ক জাকারবার্গ। মোবাইলে যোগাযোগ অ্যাপ টেলিগ্রামও হাঁটছে একই পথে।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছরেই প্রতিষ্ঠানটি নিজেদের ক্রিপ্টোকারেন্সি নিয়ে হাজির হবে। ফেসবুকের মতো নিজেদের ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করছে টেলিগ্রামও। মোবাইলে যোগাযোগ অ্যাপ টেলিগ্রাম বিশ্বের বেশকিছু দেশে খুবই জনপ্রিয়। প্রতিষ্ঠানটিও চাইছে আগামী বছরে নিজেদের ক্রিপ্টোকারেন্সি নিয়ে আসতে। ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করছেন এমন এক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, যেহেতু প্রকল্পটি খুবই গোপনীয়; তাই বিস্তারিত তথ্য জানানো সম্ভব নয়। তবে এটা ঠিক, আমরা ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করছি। তিনি জানান, এই কারেন্সি হোয়াটসঅ্যাপেও ব্যবহার করা যাবে।

বর্তমানে ফেসবুকের মাসে ২৭০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। ফেসবুক মেসেঞ্জারের ইনচার্জ ডেভিড মার্কাস গত বছর বলেছিলেন, তারা ছোট একটি গ্রুপ করে সেখানে এই ডিজিটাল মুদ্রাকে কীভাবে ছড়িয়ে দেওয়া যায়, সেটা নিয়ে পরিকল্পনা করছেন। আর এটি আনা হলে তা ফেসবুকের সব ধরনের প্রতিষ্ঠানেই ব্যবহার করবে।

এদিকে বিশ্বব্যাপী ৩০ কোটির মতো ব্যবহারকারী থাকা টেলিগ্রামের পরিকল্পনা আসছে বছরই ডিজিটাল মুদ্রার প্রচলন করা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads