• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৫
ads
ডাউনে সার্ভারকে দুষছে ফেসবুক

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

ডাউনে সার্ভারকে দুষছে ফেসবুক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ মার্চ ২০১৯

সারাবিশ্বে ১৫ ঘণ্টার বেশি সময় ধরে ডাউন ছিল ফেসবুক। গত পরশু রাত থেকে ওই ডাউন থাকার জন্য একটি সার্ভার বদল করাকে কারণ হিসেবে দেখিয়েছে ফেসবুক।

এটি ছিল ফেসবুকের সবচেয়ে বেশি সময় ধরে ডাউন থাকার ঘটনা। গত বৃহস্পতিবার রাতে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, আসলে একটা সার্ভার বদলকে কেন্দ্র করে হয়েছে। যে কারণে, দীর্ঘ সময় ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের ব্যবহারকারীরা সমস্যার সম্মুখীন ছিল।

ফেসবুক এক টুইটে বলছে, সার্ভার কনফিগারেশন বদলের ফলে গ্রাহকরা কিছুটা ভোগান্তির মুখে পড়েছিল। আমরা বিস্তর অভিযোগ পেয়েছি। আমরা সেটা নিয়ে এখনো কাজ করছি। আমরা প্রত্যাশা করি গ্রাহকরা আমাদের অনাকাঙ্ক্ষিত পরিস্থিত বুঝে সঙ্গে থাকবেন।

এর আগে বুধবার সন্ধ্যার আগে থেকেই ব্যবহারকারীরা ফেসবুক কর্তৃপক্ষকে অভিযোগ করতে থাকে অনেকেই লগইন করতে পারছেন না, মেসেঞ্জারে ছবি পাঠাতে পারছেন না, পারছেন না তাদের নিউজফিড রিলোড দিতে।

ফেসবুক অকপটে নিজেদের ডাউনের কথা স্বীকার করলেও কখনো বলছে না, তাদের সার্ভারে কোনো সমস্যা হয়েছিল। অনেক সংবাদ মাধ্যম বলেছে, সার্ভারে ত্রুটি ছিল।

কিন্তু সার্ভারে কোনো ত্রুটি ছিল না, বরং সার্ভারের কনফিগারেশন বদল করতে এমন সমস্যা হয়েছে বলে দাবি করছে ফেসবুক।

এর আগে কখনো সার্ভার কনফিগারেশনে এমন সমস্যা হয়নি বলে জানিয়ে ফেসবুক বলছে, আসলে সমস্যা হয়েছে সার্ভার ম্যানেজমেন্টে। সেটা আমরা স্বীকার করছি। তবে ভবিষ্যতে এমন হবে না বলে আশাবাদ তার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads