• রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
ads
ফেসবুক অ্যাকাউন্ট ডিলিটের আহ্বান ব্রায়ান অ্যাক্টনের

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিটের আহ্বান ব্রায়ান অ্যাক্টনের

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ মার্চ ২০১৯

আবারো ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার আহ্বান জানিয়েছেন হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স কোর্সের একটি ক্লাসে তিনি শিক্ষার্থীদের কাছে এ আহ্বান জানান। নিজের বক্তব্যে ফেসবুকের কাছে হোয়াটসঅ্যাপ বিক্রি ও ফেসবুক থেকে তার বের হয়ে যাওয়ার বিষয়েও কথা বলেন তিনি। এ সময় সেখানে ছিলেন ফেসবুকের সাবেক কর্মী ইলোরা ইসরানি।

ব্রায়ান অ্যাক্টন বলেন, প্রযুক্তি কোম্পানি ও সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলো কনটেন্ট মডারেটের ক্ষেত্রে হিমশিম খাচ্ছে। যেমন অ্যাপল ব্যস্ত ভালো ও খারাপ অ্যাপ খুঁজে বের করতে। গুগল ব্যস্ত ভালো ও খারাপ ওয়েবসাইট শনাক্ত করা নিয়ে। এটা কেন হবে? আমরা তাদের পণ্য কিনি তাই না? তাদের ওয়েবসাইটে সাইন আপ করি। আমরা ফেসবুক ডিলিট করব, ঠিক আছে?

২০১৪ সালে তিনিই ফেসবুকের কাছে হোয়াটসঅ্যাপকে ১৯ বিলিয়ন ডলারে বিক্রি করেছিলেন। সে বিষয়ে তিনি বলেন, অনেকেই আমাকে বলেছে তুমি কেনো বিক্রি করলে? না করলেও তো পারতে। এর জবাব হচ্ছে, না। আমি বিক্রি না করে পারতাম না।

আমার অধীনে ৫০ কর্মী ছিল। তাদের কথা আমাকে ভাবতে হয়েছে, বিনিয়োগকারীদের কথা ভাবতে হয়েছে। ফেসবুকের কাছে বিক্রি হলে আর্থিকভাবে লাভবান হওয়ার বিষয়টি তো ছিলই। মোট কথা, চাইলেও না বলতে পারতাম না।

২০১৭ সালে ফেসবুক ছেড়েছিলেন হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন। গত সেপ্টেম্বরে নিজের প্রস্থানের বিষয়ে সংবাদ মাধ্যম ফোর্বসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, আমি যা চাইনি তাই তারা করতে চাচ্ছিল। তাই সরে যাওয়াই ভালো মনে করলাম। ফেসবুক ছেড়ে আসার সময় আমাকে ৮৫০ মিলিয়ন ডলারের লোভ ত্যাগ করে আসতে হয়েছিল।

মার্ক জাকারবার্গ ও শেরিল স্যান্ডবার্গ ব্যবসায়ী মানুষ। ব্যবসায়ী হিসেবে তারা দারুণ। যেসব নীতিমালা, আদর্শ ও নৈতিকতা তারা অনুসরণ করছিল সেগুলোর সঙ্গে তিনি একমত হতে পারেননি বলেও জানান অ্যাক্টন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads