• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৫
ads
ফের বিভ্রাট ফেসবুকে

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

ফের বিভ্রাট ফেসবুকে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ এপ্রিল ২০১৯

এক মাসের ব্যবধানে আবারো কয়েক ঘণ্টার ভোগান্তি পোহাতে হলো ফেসবুক ব্যবহারকারীদের। বাংলাদেশ সময় রোববার বিকালে হঠাৎ করেই সামাজিক যোগাযোগের এই সাইটটিতে ঢুকতে কিংবা লিঙ্ক শেয়ার করতে সমস্যা দেখা দেয়। বাংলাদেশের পাশাপাশি সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স থেকে শুরু করে পাকিস্তানেও একই অভিজ্ঞতার মুখে পড়েছেন ব্যবহারকারীরা।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বজুড়ে এই ভোগান্তি তিন ঘণ্টার বেশি সময় ধরে ছিল। তবে এই সমস্যার জন্য ফেসবুক কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করলেও কী কারণে তা ঘটেছে তা জানায়নি।

সিঙ্গাপুরের সংবাদপত্র দি স্ট্রেট টাইমস জানিয়েছে, ফেসবুকের পাশাপাশি তাদের মালিকানার ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারেও একই সমস্যায় পড়তে হয় গ্রাহকদের।

ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউনডিটেকটরের তথ্য অনুযায়ী, বাংলাদেশের স্থানীয় সময় বিকাল ৪টা ২৮ মিনিটে ফেসবুকে সমস্যার সূত্রপাত। ইনস্টাগ্রামে ৪টা ৩৩ মিনিট এবং হোয়াটসঅ্যাপে ৪টা ৫৮ মিনিটে সমস্যা দেখা দেয়।

গত ১৫ মার্চ ফেসবুকে একই ধরনের সমস্যা পোহাতে হয়েছিল ব্যবহারকারীদের। বিশ্বজুড়ে ১৪ ঘণ্টার বেশি সময় ধরে এই সমস্যা চলেছিল।

ওই বিপর্যয়ের পর বিশ্বের জনপ্রিয়তম এই সামাজিক যোগাযোগমাধ্যম কর্তৃপক্ষ জানিয়েছিল, সার্ভারে কিছু পরিবর্তন আনার সময় এই বিভ্রাট দেখা দিয়েছিল। হ্যাক নয় বরং সার্ভার কনফিগারেশনে কিছু পরিবর্তনের পরই ফেসবুকের ইতিহাসের সবচেয়ে বড় বিভ্রাটটি ঘটেছে বলে জানিয়েছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিকমাধ্যমটি। সে সময়ও কোনো লিঙ্ক শেয়ার কিংবা পোস্ট দেওয়া যায়নি। তখন গুজব উঠেছিল ফেসবুক হ্যাকিংয়ের শিকার হয়েছে। তবে সেই ঘটনার প্রায় ২৪ ঘণ্টা পর ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, সার্ভারে কিছু পরিবর্তন করার পরই স্রোতের মতো জটিলতা শুরু হয়। এ কারণে অনেক গ্রাহক ফেসবুকের অ্যাপ ও সেবাগুলো ব্যবহার করতে ভোগান্তিতে পড়েছিলেন। সে সময় এক টুইটে ফেসবুক জানায়, এটা নিশ্চিত যে সমস্যাটি ডিডস হামলা নয়।

দীর্ঘ সময়ের এই অচলাবস্থায় ব্যবহারকারীদের কাছে ফেসবুক কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করলেও বিভ্রাটের কারণ জানাতে দেরি করায় তা নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। কারণ ফেসবুকের মতো জনপ্রিয় একটি সাইটের দীর্ঘ কয়েক ঘণ্টা অচল থাকার ঘটনায় একে সাইবার হামলা মনে করাকে স্বাভাবিকই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads