• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
ads
কোরীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফেসবুকের মামলা

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

কোরীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফেসবুকের মামলা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ মে ২০১৯

দক্ষিণ কোরিয়াভিত্তিক ডাটা অ্যানালিটিক প্রতিষ্ঠান র্যাংকওয়েভের বিরুদ্ধে মামলা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। র্যাংকওয়েভ সামাজিক যোগাযোগ মাধ্যমটির নীতিমালা ভঙ্গ করছে না, তা নিশ্চিত হতেই মামলাটি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার স্টেট কোর্টে দায়ের করা মামলাটিতে ফেসবুক অভিযোগ করেছে, বিপণন ও বিজ্ঞাপনের কাজে বেআইনিভাবে তাদের গ্রাহকদের তথ্য ব্যবহার করেছে র্যাংকওয়েভ।

র্যাংকওয়েভ গ্রাহকদের তথ্য হস্তগত এবং বিক্রি করে দিয়েছে কি-না, তা যাচাইয়ে প্রতিষ্ঠানটির কার্যক্রম অডিট করতে চায় ফেসবুক। মামলায় ফেসবুকের পক্ষ থেকে আরো অভিযোগ করা হয়েছে, অডিটের কাজে সহায়তা এবং অবৈধভাবে ফেসবুক গ্রাহকদের তথ্য হস্তগত করা হয়েছে কি-না, সে বিষয়ে তথ্যপ্রমাণ চাওয়া হলেও বারবার তা এড়িয়ে গেছে র্যাংকওয়েভ। এ অবস্থায় র্যাংকওয়েভকে এ ধরনের পদক্ষেপ গ্রহণে বাধ্য করতে আদালতের হস্তক্ষেপ কামনা করেছে ফেসবুক।

ফেসবুকের একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, র্যাংকওয়েভ কী পরিমাণ তথ্য হাতিয়ে নিয়েছে অথবা কত গ্রাহক এর ভুক্তভোগী হয়েছে, তা এখনো জানা যায়নি।

শুক্রবার ক্যালিফোর্নিয়ার আদালতে উপস্থাপন করা নথিতে দেখা গেছে, ফেসবুকের বিভিন্ন পেজে ব্যবহারকারীর লাইক ও কমেন্টগুলো ‘নজরদারি ও বিশ্লেষণ’ করতে কমপক্ষে ৩০টি ভিন্ন ভিন্ন অ্যাপ ব্যবহার করে র্যাংকওয়েভ। এছাড়া ব্যবহারকারীর পোস্টের জনপ্রিয়তা ট্র্যাক করতে একটি কনজিউমার অ্যাপও ব্যবহার করে প্রতিষ্ঠানটি।

ফেসবুক বলছে, তাদের কাছে তথ্য রয়েছে যে ২০১৪ সাল থেকে বিভিন্ন অ্যাপের মাধ্যমে সংগৃহীত তথ্যগুলো র্যাংকওয়েভ নিজেদের ব্যবসার কাজে ব্যবহার করে। এর মধ্যে বিজ্ঞাপনদাতা ও মার্কেটিং কোম্পানিগুলোকে পরামর্শসেবার কাজেও এ তথ্য ব্যবহার করা হয়।

ফেসবুক বলছে, এ ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে ডাটা কোম্পানিটি নিজেদের ‘সুনাম’ ক্ষুণ্ন করছে এবং র্যাংকওয়েভের সঙ্গে সংশ্লিষ্ট সব অ্যাপ ও অ্যাকাউন্ট স্থগিত করেছে ফেসবুক।

এ বিষয়ে র্যাংকওয়েভের মতামত জানতে বিবিসির পক্ষ থেকে যোগাযোগ করা হলে কোনো প্রতিক্রিয়া জানায়নি প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads