• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৫
ads
ইসরাইলভিত্তিক আড়াইশ অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

ইসরাইলভিত্তিক আড়াইশ অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ মে ২০১৯

বিভিন্ন ধরনের ভুয়া ও অবৈধ কার্যক্রম চালানোর অভিযোগে ফেসবুক ইসরাইল থেকে ২৬৫টি ভুয়া অ্যাকাউন্ট, পেজ, গ্রুপ, ইভেন্ট ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সরিয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি বলছে, এসব পেজ, অ্যাকাউন্ট থেকে অন্য দেশগুলোকে লক্ষ্যবস্তু হিসেবে কাজ করত।

বিশেষ করে নাইজেরিয়া, টোগো, অ্যাঙ্গোলা, নাইজার এবং তিউনিশিয়াসহ ল্যাটিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার কিছু জায়গাকে লক্ষ করে কার্যক্রম চালাতো ইসরাইল।

ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতিমালা প্রধান নাথানীল গ্লেশিয়ার এক বিবৃতিতে বলেন, এই নেটওয়ার্কের পেছনের লোকগুলো পেজ চালাতে, কনটেন্ট প্রচার করতে এবং কৃত্রিমভাবে কার্যকরিতা বাড়াতে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এসব অ্যাকাউন্ট, পেজ থেকে নিয়মিতভাবেই বিভিন্ন দেশের নির্বাচনের প্রচার, প্রার্থীর চিন্তাভাবনাসহ অন্যান্য বিষয় ও রাজনৈতিক খবর প্রকাশ করতো। কার্যক্রমের সঙ্গে জড়িত রয়েছে ইসরাইলি বাণিজ্যিক প্রতিষ্ঠান আর্কিমিডিস গ্রুপ, জানিয়েছে ফেসবুক।

তাই প্রতিষ্ঠানটির সবগুলো অ্যাকাউন্ট ফেসবুক থেকে নিষিদ্ধ করে কর্তৃপক্ষকে চিঠিও দিয়েছে ফেসবুক। সেই চিঠিতে দেখা যায়, সংস্থাটির ৬৫টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৬১টি পেজ, ২৩টি গ্রুপ, ১২টি ইভেন্ট এবং চারটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে।

নিষিদ্ধ করা পেজগুলোর মধ্যে একটি বা তার চেয়ে বেশি পাতায় প্রায় ২৮ লাখ অ্যাকাউন্ট যুক্ত ছিল। আর একটি গ্রুপে ছিল প্রায় ৫ হাজার ৫০০টি অ্যাকাউন্ট।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads