• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
ads
ফেসবুক গ্রুপের সমস্যার নেপথ্যে

ছবি ; সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

ফেসবুক গ্রুপের সমস্যার নেপথ্যে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২১ মে ২০১৯

সম্প্রতি ফেসবুকের বড় কিছু গ্রুপ হঠাৎ বন্ধ হতে শুরু করে। কিন্তু কেন গ্রুপগুলো এভাবে বন্ধ হয়ে যায় তার কোনো কারণ তখন জানা যায়নি।

শুধু যে বাংলাদেশ থেকেই গ্রুপগুলো উধাও হয়ে যায় এমন নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ধরনের গ্রুপ এভাবে উধাও হয়ে যায়। সেদিন থেকেই গ্রুপগুলো কেন এভাবে উধাও হয়ে যাচ্ছে, তার কারণ জানতে ফেসবুকের কাছে অনেকেই ইমেইল করেন। কিন্তু ফেসবুক তখন কিছুই জানায়নি। অবশেষে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে কেন গ্রুপগুলো সমস্যায় পড়েছিল।

ফেসবুক বলছে, গ্রুপগুলো ‘স্যাবোটাজ’ হয়েছিল। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র প্রযুক্তি সাইট ভার্জের কাছে এমনটা জানিয়েছেন। তবে এর পেছনে কারা জড়িত রয়েছে তা সম্পর্কে কিছুই বলেনি কর্তৃপক্ষ।

ফেসবুক জানাচ্ছে, হঠাৎ করেই তারা দেখতে পায় বিভিন্ন গ্রুপ ফেসবুকের নীতিমালা ভঙ্গ করে এমন কনটেন্ট প্রকাশের অভিযোগ পেতে থাকে। তাই দ্রুততম সময়ের মধ্যে গ্রুপগুলো বন্ধ করে দেয় ফেসবুক। একইসঙ্গে গ্রুপের অ্যাডমিনদের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করে দেওয়া হয়।

তবে ফেসবুক পরে জানতে পারে, এই কাজটি গ্রুপ সংশ্লিষ্ট কেউ করেনি; বরং কোনো দুর্বৃত্তরা করেছে। তাই একে ‘স্যাবোটাজ’ বলছে ফেসবুক। এরপর নিজেরা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে। ইতোমধ্যে বেশিরভাগ গ্রুপ এবং অ্যাডমিনদের অ্যাকাউন্ট ফেরত দিয়েছে ফেসবুক।

তবে এমন করে ভবিষ্যতে যেন কোনো গ্রুপ আক্রান্ত না হয় বা স্যাবোটাজের শিকার না হয় তার জন্য ব্যবস্থাও নেওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

দ্য ভার্জ জানাচ্ছে, স্যাবোটাজের বিষয়টি প্রথম ফেসবুকের নজরে আসে জনপ্রিয় মিম অ্যাকাউন্ট ক্রসওভার্স নোবডি আস্কড ফর (সিএনএএফ) বন্ধ হওয়ার পর। এর পেছনে ইন্দোনেশিয়ান রিপোর্টিং কমিশন (আইআরইসি) নামের একটি গ্রুপের হাত রয়েছে বলে অভিযোগ উঠছে। আপত্তিকর কনটেন্ট পোস্ট করার পর একযোগে অনেকে অভিযোগ দিয়ে জনপ্রিয় গ্রুপটি বন্ধ করে দেয় আইআরইসি।

জনপ্রিয় সেই গ্রুপটি বন্ধ হওয়ার পর ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ তোলেন অনেকেই। তারা বলেন, ফেসবুকের মডারেশন প্রক্রিয়ায় দুর্বলতা রয়েছে। যার পরই নড়েচড়ে বসে ফেসবুক।

বাংলাদেশ থেকেও জনপ্রিয় অনেক ফেসবুক গ্রুপ ১৩ থেকে ১৫ তারিখের মধ্যে বন্ধ হয়ে যায়। একই সঙ্গে তাদের অ্যাডমিনদের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে যায় তখন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads