• সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৫
ads
৩৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

৩৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ মে ২০১৯

গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক প্রায় ৩৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে।

এটি সামাজিক যোগাযোগ মাধ্যমটি কর্তৃক অপসারিত সবচেয়ে বেশি অ্যাকাউন্টের পরিমাণ।

অন্যদিকে প্রতি মাসে যে পরিমাণ সক্রিয় ব্যবহারকারী রয়েছে ফেসবুকের, তার মধ্যে ৫ শতাংশই ভুয়া অ্যাকাউন্ট বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতি মাসে সক্রিয় ব্যবহারকারীর পরিমাণ ২৩৮ কোটি। ফেসবুক বলছে, তারা প্ল্যাটফর্মটি থেকে ঘৃণা ছড়ায় এমন কনটেন্ট, অপরাধ, মাদক, নগ্নতাসহ অন্যান্য হিংসাত্মক কনটেন্ট সরানোর সময় এসব অ্যাকাউন্টের সন্ধান পায় এবং বন্ধ করে দেয়।

ফেসবুকের ইন্টিগ্রিটি ভাইস প্রেসিডেন্ট গুই রোজেন এ ব্লগ পোস্টে জানান, ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করার কাজ শুরু করার পর দেখা গেছে যারা এমন কাজ করে তারা আরও কিছু অ্যাকাউন্ট খুলেছে ওই সময়ে মধ্যে। সেগুলোও ভুয়া। আমরা সেগুলো সরাতে শুরু করার পর স্বয়ংক্রিয়ভাবে তা বেড়ে গেছে। তাই এর পরিমাণও অনেক হয়েছে।

এই ভুয়া অ্যাকাউন্টের বেশিরভাগই তৈরি করেছে স্প্যামাররা। যারা অন্যের অ্যাকাউন্ট নকল করে প্রতারণার কাজ করে যাচ্ছিল বলে জানান রোজেন।

ওই ছয় মাস সময়ে শুধু ভুয়া অ্যাকাউন্ট সরানো হয়েছে দেড়শো কোটি বলে জানায় ফেসবুক। প্রতিষ্ঠানটি খুব দৃঢ়তার সঙ্গে দাবি করছে, তাদের যে সক্রিয় ব্যবহারকারীর রয়েছেন তাদের বেশিরভাগই প্রকৃত অ্যাকাউন্টের মালিক।

ফেসবুক যে অ্যাকাউন্টগুলো সরিয়েছে সেগুলো বেশিরভাগ সময় নিষ্ক্রিয় থাকে এবং সেগুলো মাঝে মাঝে সক্রিয় হওয়ার পর দেখা যায় তার বিরুদ্ধে কোনো অভিযোগ পেয়েছে কর্তৃপক্ষ।

ফেসবুক এর মধ্যে ১৪ লাখ অ্যাকউন্ট বন্ধ করেছে বন্দুক বিক্রির অভিযোগে। আর ১৫ লাখ বন্ধ করেছে মাদক বিক্রির অভিযোগে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads