• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৫
ads
আত্মহত্যা ঠেকাতে ব্যবহার হবে সোশ্যাল মিডিয়ার তথ্য

ছবি : সংগৃহীত

সোশ্যাল মিডিয়া

আত্মহত্যা ঠেকাতে ব্যবহার হবে সোশ্যাল মিডিয়ার তথ্য

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ জুন ২০১৯

শিক্ষার্থীদের মধ্যে কার মানসিক অবস্থা খারাপ তা শনাক্ত করে আত্মহত্যা প্রতিরোধের পদক্ষেপ নিয়েছে যুক্তরাজ্যের নর্দামব্রিয়া বিশ্ববিদ্যালয়। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে আর্লি অ্যালার্ট টুল।

এর আওতায় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট দেখে বিষণ্নতায় আক্রান্ত শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের সহায়তা দেওয়া হবে।

এর আগে পরীক্ষার গ্রেড, ক্লাস অ্যাটেনডেন্স ও বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করার হার দেখে মানসিক সমস্যা নির্ণয় করা হতো। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন এই খাতে ফান্ড দেওয়ায় সোশ্যাল মিডিয়া থেকে ডাটা নেওয়ার পদক্ষেপ নিয়েছে গবেষকরা।

শিক্ষার্থীদের সোশ্যাল মিডিয়া থেকে কী কী ডাটা নেওয়া হবে তা জানা যায়নি। ডাটা নেওয়ার আগে শিক্ষার্থীদের অনুমতি নিতে হবে। যদি কেউ সম্মতি দেয় তবেই তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো পরীক্ষা করে দেখা হবে।

এই প্রকল্পে সফলতা এলে যুক্তরাজ্যে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ে চালু হতে পারে আর্লি অ্যালার্ট টুল।

প্রযুক্তির সাহায্যে বিষণ্নতা মোকাবিলা করার পদক্ষেপ এটাই প্রথম নয়। দুই বছর আগে আত্মহত্যা ঠেকাতে এআই টুল আনার ঘোষণা দেয় ফেসবুক।

সে সময় জানানো হয়, অ্যালগরিদমটি আত্মঘাতীমূলক পোস্ট শনাক্ত করতে প্যাটার্ন রিকগনিশন পদ্ধতি অনুসরণ করবে। এতে পোস্ট বা কমেন্ট থেকে কীওয়ার্ড বাছাই করা হবে। এ থেকে যদি এআই উদ্বিগ্ন হওয়ার মতো কারণ খুঁজে পায় তাহলে পোস্টদাতা বা কমেন্টকারীকে সাহায্যের প্রস্তাব দেওয়া হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads