• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads

ফুটবল

চ্যাম্পিয়ন্স লীগে মুখোমুখি হচ্ছে চেলসি ও বার্সেলোনা

  • বাসস
  • প্রকাশিত ১৯ ফেব্রুয়ারি ২০১৮

চ্যাম্পিয়ন্স লীগে শেষ ষোলর প্রথম লেগের ম্যাচে কাল প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন চেলসির মোকাবেলা করবে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

চলতি মৌসুমে লা লীগায় কাতালান ক্লাবটি দুর্দান্ত ফর্মে থাকলেও প্রিমিয়ার লীগে সংগ্রাম করছে বর্তমান চ্যাম্পিয়নরা। দাপটের সঙ্গে খেলে বর্তমানে লা লীগায় পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে বার্সেলোনা। স্থানীয় কোপা দেল রে’রও ফাইনালে পৌঁছে গেছে লিওনেল মেসির দলটি। তাদের এই অসাধারণ সফলতায় মুখ্য ভূমিকা পালন করছেন আর্জেন্টাইন সুপার স্টার মেসি। চলতি মৌসুমে তিনি আরো বেশি শিরোপা জয়ের জন্য মুখিয়ে রয়েছেন।

এর আগে অবশ্য চ্যাম্পিয়ন্স লীগের আসরে আটবার চেলসির মোকাবেলা করেছিল বার্সেলোনা। একটি ম্যাচেও গোলের দেখা পাননি মেসি। তবে দলটির বিপক্ষে তিনি যেমন সাবলীলভাবে খেলেছেন তেমনটি অন্য কারো ক্ষেত্রে দেখা যায়নি। সমস্যা একটিই। গোলের দেখা পাননি মেসি।

২০০৫-০৬ মৌসুমে এই শেষ ষোলর লড়াইয়ে চেলসির মোকাবেলা করেছিল বার্সেলোনা। ওই আসরে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে চেলসিকে হারায় বার্সেলোনা। ওই ম্যাচে অংশ নিয়েছিলেন ১৮ বছর বযসি মেসি। প্রথমবারের মত সুযোগ পেয়েই নিজের তারকা দ্যুতি ছড়িয়েছিলেন আর্জেন্টাইন সুপার স্টার। স্টামফোর্ড ব্রিজে অনুষ্ঠিত ম্যাচে ২-১ গোলে জয়লাভ করে স্প্যানিশ জায়ান্টরা। ম্যাচে মেসিকে বিপজ্জনকভাবে আঘাত করায় লাল কার্ড দেখতে হয় আসিয়ার দেল হোমোকে । তবে ইনজুরিতে পড়ে যান মেসি। যে কারণে ক্যাম্প ন্যুতে ফিরতি লেগের ম্যাচে অংশ নিতে পারেননি। ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। আসরের শিরোপটিও অবশ্য ঘরে তুলেছিল বার্সেলোনা।

২০০৬- ০৭ মৌসুমে গ্রপ পর্বে পরস্পরের মুখোমুখি হয়েছিল চেলসি ও বার্সেলোনা। প্রথম লেগে চেলসি ১-০ গোলে এগিয়ে যাবার পর দ্বিতীয় লেগের ম্যাচ ড্র হয় ২-২ গোলে। ফলে এ গ্রুপের শীর্ষ দল হিসেবে চেলসি নকআউট পর্বে পৌছে গেলে বিদায় নিতে হয় কাতালানদের।

২০০৮-০৯ মৌসুমের সেমি-ফাইনালে পরস্পরের মুখোমুখি হয়েছিল ক্লাব দু’টি। ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত ম্যাচটি গোল শুন্য ড্র হবার পর স্টামফোর্ড ব্রিজে ফিরতি লেগের ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে। কিন্তু এ্যাওয়ে গোলের সুবাদে চেলসিকে পেছনে ফেলে ফাইনালের টিকিট পায় বার্সেলোনা। রোমে অনুষ্ঠিত ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে শিরোপা ঘরে তুলে পেপ গার্দিওলার বার্সেলোনা।

এদিকে আগামীকালের ম্যাচের অনুশীলন গত শনিবার করে নিয়েছে বার্সেলোনা। লা লীগায় এইবারকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগের প্রস্তুতি সারে কাতালান ক্লাব। বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেন, ‘এইবারের বিপক্ষে ম্যাচে কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হয়েছে। এই অভিজ্ঞতা চ্যাম্পিয়ন্স লীগের আসন্ন ম্যাচে আমাদের সাহায্য করবে। সেখানেও এই ম্যাচের মত ঐক্যবদ্ধভাবে লড়তে হবে।’

আগেরদিন শুক্রবার চেলসিও হালসিটিকে ৪-০ গোলে হারিয়ে সম্পন্ন করে বার্সা মোকাবেলার প্রস্তুতি। ম্যাচ শেষে চেলসি কোচ এন্টনিও কন্টে বলেন, ‘বার্সেলোনার বিপক্ষে আসন্ন গুরুত্বপূর্ণ ম্যাচকে সামনে রেখে চিন্তিত ছিলাম। তবে এই ম্যাচের মধ্য দিয়ে আমরা সঠিক দলটি পেয়ে গেছি। আসন্ন ম্যাচে আমরা একাদশ গড়ার সময় অবশ্যই সেরা সিদ্ধান্ত নিতে পারব।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads